ঢাকা | মে ৩০, ২০২৪ - ৩:৩৪ অপরাহ্ন

গরমে মেকআপ ঠিক রাখতে কী করবেন

  • আপডেট: Monday, April 25, 2022 - 11:40 am

অনলাইন ডেস্ক: প্রকৃতিতে তাপমাত্রা ক্রমেই বাড়ছে। বাইরে বেরোলেই ঘেমে একাকার অবস্থা হচ্ছে সবার। তবে কাজের প্রয়োজনে বাড়ির বাইরে বেরোনো ছাড়া উপায় নেই। গরমে গাঢ় রঙের বদলে হালকা রঙের পোশাক পরা প্রয়োজন। সেই সঙ্গে দরকার মানানসই রূপচর্চা।

বিশেষ করে দিনের বেলা বাইরে যাওয়ার আগে একেবারে হালকা মেকাআপ হলেই ভাল। তবে গরমে হালকা মেকআপ দিলেও বেশি ক্ষণ টিকিয়ে রাখা মুশকিল। ঘামের সঙ্গে মেকআপ ধুয়ে যাওয়ার একটা আশঙ্কা থাকে। এক্ষেত্রে কয়েকটি বিশেষ নিয়ম মেনে চললে মেকআপ গলবে না। যেমন-

১. মেকআপ করার আগে ভাল করে ত্বক পরিষ্কার করে নিন। ত্বকের রোমকূপে যেন ময়লা জমে না থাকে। মুখ পরিষ্কার করে বরফ ঘষে নিন। হালকা করে মুখ মুছে তার পর মেকআপ লাগান।

২. গরমে মেকআপ ব্যবহারের আগে পানি শোষণ করে (ওয়াটার প্রুফ) এমন প্রাইমার লাগান। এই ধরনের প্রাইমার ব্যবহার করলে মেকআপ সহজে ধুয়ে যাবে না।

৩. চোখের সাজের ক্ষেত্রেও ওয়াটার প্রুফ আইলাইনার ব্যবহার করুন। গরমে সবচেয়ে তাড়াতাড়ি গলে চোখের প্রসাধনী। তাই চোখের সৌন্দর্য বজায় রাখতে এই ধরনের আইলাইনার চোখে লাগান।

৪. আইশ্যাডোর ক্ষেত্রেও এই একই নিয়ম মেনে চলুন। আইশ্যাডো ঘেঁটে গেলে তা দেখতে ভাল লাগবে না। তাই বেশি ঝুঁকি না নিয়ে বর এমন একটি আইশ্যাডো বাছুন, যাতে তা দীর্ঘ ক্ষণ চোখের পাতাতেই থাকে।

৫. ঠোঁটে লিপস্টিক লাগানোর আগে ব্রা‌উন সুগার হাতের কাছে থাকলে তা দিয়ে ঠোঁটের মরা চামড়া তুলে ফেলুন। তার পর ঠোঁটে হালকা ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এ বার লিপলাইনার দিয়ে ঠোঁট এঁকে নিন। গরমে ম্যাট লিপস্টিক ব্যবহার করাই ভাল। ঘেমে গেলেও মুছে যাওয়ার ভয় থাকে না।

সোনালী/জেআর