ঢাকা | ফেব্রুয়ারী ২৯, ২০২৪ - ৫:৪৮ অপরাহ্ন

এবারও পারলেন না লঁ পেন, ফের ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁই

  • আপডেট: Monday, April 25, 2022 - 11:00 am

অনলাইন ডেস্ক: ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে টানা দ্বিতীয় বার জয়ী হলেন এমানুয়েল ম্যাক্রোঁ। রোববার (২৪ এপ্রিল) অনুষ্ঠিত দ্বিতীয় ধাপের নির্বাচনে প্রতিদ্বন্দ্বী কট্টর ডানপন্থী মেরি লঁ পেনকে হারিয়ে ২০ বছরের মধ্যে দ্বিতীয়বার জয়ী হয়ে ইতিহাস গড়েছেন তিনি।

নির্বাচনে এমানুয়েল ম্যাক্রোঁ পেয়েছেন ৫৮ দশমিক ৫৫ শতাংশ ভোট, আর প্রতিদ্বন্দ্বী মেরি লে পেন পেয়েছেন ৪১ দশমিক ৪৫ শতাংশ ভোট।

গত ১০ এপ্রিল ফ্রান্সে নির্বাচনে প্রথম দফার ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। সেবার গণনা হওয়া ৯৭ শতাংশ ভোটের মধ্যে ম্যাক্রোঁ পেয়েছিলেন ২৭ দশমিক ৩৫ শতাংশ। অপর দিকে লঁ পেন পান ২৩ দশমিক ৯৭ শতাংশ ভোট। প্রথম পর্বে প্রেসিডেন্ট প্রার্থী ছিলেন ১২ জন। ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের নিয়ম অনুযায়ী, প্রথম পর্বের ভোটে পর্যাপ্ত ভোট না পাওয়ায় শীর্ষ দুই প্রার্থী দ্বিতীয় দফার ভোটে অংশ নেন।

রোববার স্থানীয় সময় সকাল ৮টায় শুরু হয় ভোট গ্রহণ। শেষ হয় রাত ৮টায়। এবারের নির্বাচন ফরাসিদের জন্য গুরুত্বপূর্ণ ছিল। কারণ, মেরিন লঁ পেনকে রুশ প্রেসিডেন্ট পুতিনের ঘনিষ্ঠ হিসেবে মনে করা হয়। তিনি জিতলে ফ্রান্স তো বটেই, সারা বিশ্বের জন্য তা হতো বড় ধাক্কা; যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের বিজয় কিংবা ব্রেক্সিটের পক্ষে যুক্তরাজ্যের মানুষের ভোটের সময় যেমনটা ঘটেছিল।

এদিকে প্রেসিডেন্ট পদে টানা দ্বিতীয়বার জয়ী হওয়ার পর দেশবাসীর প্রতি জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন এমানুয়েল ম্যাক্রোঁ। সমর্থকদের উদ্দেশ্যে তিনি বলেন, প্রেসিডেন্ট সবার জন্য।

উল্লেখ্য, ২০০২ সালের পর থেকে কোনো ফরাসি প্রেসিডেন্ট পরপর দুবার নির্বাচিত হননি। ১৯৬৫ সালে দেশটিতে সর্বশেষ প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হয়েছিলেন শার্ল দ্য গল। এবার সেই তালিকায় নাম লেখালেন ম্যাক্রোঁ। ২০১৭ সালে প্রথমবারের মতো ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন তিনি।

সোনালী/জেআর