ঢাকা | জুলাই ১৩, ২০২৪ - ৫:৩৭ পূর্বাহ্ন

শিরোনাম

ইউক্রেনকে যুক্তরাষ্ট্রের দেওয়া সমরাস্ত্র ‘ফিনিক্স ঘোস্ট’ আসলে কী?

  • আপডেট: Sunday, April 24, 2022 - 2:00 pm

অনলাইন ডেস্ক: ইউক্রেনে সেনা অভিযানে নতুন লক্ষ্যে এগোচ্ছে রাশিয়া। এবার গোটা ইউক্রেন নয় রুশপন্থীদের আধিক্যে থাকা পূর্ব ইউক্রেন নিয়ন্ত্রণে নিতে মরিয়া হয়ে উঠেছে মস্কো। ওইসব এলাকায় তাই হামলার পরিমাণও বাড়ানো হয়েছে। আর রাশিয়ার সেনাদের এমন আধিপত্য রুখতে ইউক্রেনের সামরিক বাহিনীকে নতুন করে অস্ত্রশস্ত্র দেওয়ার ঘোষণা দিয়েছে প্রেসিডেন্ট জো বাইডেনের মার্কিন প্রশাসন।

সবশেষ ঘোষণা করা সহায়তার আওতায় ইউক্রেনকে ৮০০ মিলিয়ন ডলার মূল্যের সামরিক সরঞ্জাম পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। এই চালানে নতুন এক ধরনের সামরিক অস্ত্র থাকছে, যা নতুন কৌতূহলের জন্ম দিয়েছে। অজ্ঞাতনামা এই আকাশচারী অস্ত্র বা ড্রোনটিকে ডাকা হচ্ছে ‘ফিনিক্স ঘোস্ট’।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ফিনিক্স ঘোস্ট এক ধরনের মনুষ্যবিহীন বোমারু বিমান (ড্রোন)। বিশেষ এই ড্রোনটি তৈরি করেছে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান অ্যায়েভেক্স অ্যারোস্পেস। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদরদপ্তর পেন্টাগনের মুখপাত্র জন কিরবির দাবি, পূর্ব ইউক্রেনের ডনবাসে হামলার জন্য ড্রোনটি বিশেষভাবে কার্যকর।

কিরবি আরও বলেন, ‘পাহাড়ের খাঁজে অবস্থান করা লক্ষ্যবস্তুতে হামলা চালানোর সক্ষমতা রয়েছে ফিনিক্স ঘোস্টের।’ তবে ড্রোনটির সক্ষমতা নিয়ে বিস্তারিত কিছুই জানাননি কিরবি। তিনি আরও জানিয়েছেন, এখনও ইউক্রেনের হাতে ড্রোনটি পৌঁছায়নি। শিগগিরই ড্রোনটি ইউক্রেন পেতে যাচ্ছে বলে তার কথায় ইঙ্গিত রয়েছে।

সূত্র: আল জাজিরা

সোনালী/জেআর