ঢাকা | জুলাই ১৩, ২০২৪ - ৪:৫১ পূর্বাহ্ন

শিরোনাম

শান্তির প্রস্তাব নিয়ে রুশ-ইউক্রেন সফরে যাচ্ছেন জাতিসংঘ মহাসচিব

  • আপডেট: Saturday, April 23, 2022 - 12:19 pm

অনলাইন ডেস্ক: ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। রাশিয়ার সর্বাত্মক হামলার মুখে বাড়ি ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে গেছেন ৫০ লাখেরও বেশি ইউক্রেনীয়।

যুদ্ধ বন্ধের আহ্বান জানাতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে পৃথকভাবে সাক্ষাৎ করবেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

সংঘাতে জড়িত এই দুই দেশের নেতার সঙ্গে দেখা করতে মস্কো ও কিয়েভে যাবেন জাতিসংঘ প্রধান। ব্রিটিশ গণমাধ্যম ‘বিবিসি’র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার রাশিয়ার রাজধানী মস্কোতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন গুতেরেস। এদিন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গেও বৈঠক ও মধ্যাহ্নভোজে অংশ নেবেন তিনি।

এরপর বৃহস্পতিবার ইউক্রেনের রাজধানী কিয়েভে যাবেন জাতিসংঘ মহাসচিব। সেখানে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠকের পাশাপাশি দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবার সঙ্গেও তার সাক্ষাত করবেন তিনি।

রাশিয়া-ইউক্রেন সংঘাতের জেরে সম্প্রতি চাপের মধ্যে রয়েছেন জাতিসংঘ প্রধান। তাকে এই দুই দেশের সংকট নিরসনে মধ্যস্থতার জন্য আরও সক্রিয় ভূমিকা নিতে বলা হচ্ছে।

এর আগে উভয় দেশের নেতাকে জাতিসংঘ মিশনের মাধ্যমে চিঠি দিয়ে তিনি ‘ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠার জন্য জরুরি পদক্ষেপ এবং বহুপাক্ষিকতার ভবিষ্যত’ নিয়ে আলোচনার আহ্বান জানান।

রাশিয়া এবং ইউক্রেন উভয় দেশই জাতিসংঘের প্রতিষ্ঠাতা সদস্য।

প্রসঙ্গত, ২১ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডোনেটস্ক ও লুহানস্ক অঞ্চলকে আলাদা স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। প্রায় দুই মাস ধরে চলা অভিযানে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী।
এদিকে, ইউক্রেন নিজেদের সামর্থ্য অনুযায়ী প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করছে।

সোনালী/জেআর