ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ৩:২৫ অপরাহ্ন

স্যাটেলাইট ইমেজে মারিউপোলে ‘গণকবর’

  • আপডেট: Friday, April 22, 2022 - 9:11 pm

 

অনলাইন ডেস্ক: ইউক্রেনের মারিউপোল শহরের বাইরে একটি ‘গণকবর’ স্যাটেলাইট ইমেজে ধরা পড়েছে। কথিত এ গণকবর মারিউপোল শহরে সম্ভাব্য গণহত্যার শঙ্কাকে উসকে দিচ্ছে।

শুক্রবার আল জাজিরার খবরে বলা হয়, স্যাটেলাইট চিত্রগুলোতে মারিউপোলের বাইরে মানহুশ শহরের একটি বিদ্যমান কবরস্থান থেকে দূরে প্রসারিত কবরের দীর্ঘ সারি দেখা যায়।

ইউক্রেনের স্থানীয় কর্মকর্তাদের অভিযোগ, রাশিয়া বন্দরনগরী মারিউপোল অবরোধকালে সংঘটিত হত্যাকাণ্ড গোপন করতে ওই গণকবরে ৯ হাজার ইউক্রেনীয় বেসামরিক নাগরিককে কবর দিয়েছে।

স্যাটেলাইট ইমেজ প্রদানকারী ম্যাক্সার টেকনোলজিস ছবিগুলো প্রকাশ করে সেখানে ২০০টিরও বেশি গণকবর দেখিয়েছে। ম্যাক্সারের উদ্ধৃত্তি দিয়ে সংবাদ সংস্থা এপি (অ্যাসোসিয়েটেড প্রেস) জানিয়েছে, চিত্রগুলোর পর্যালোচনা ইঙ্গিত করে যে, কবরগুলো মার্চের শেষের দিকে খনন করা হয়েছিল। গত কয়েক সপ্তাহে এগুলো আরও প্রসারিত হয়েছে।

মারিউপোলের মেয়র ভাদিম বয়চেঙ্কো রুশদের বিরুদ্ধে মানহুশে ‘তাদের সামরিক অপরাধ লুকিয়ে রাখার’ অভিযোগ করেছেন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। দেশটির রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে গোলা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ বাহিনী।

যুদ্ধে দুই পক্ষেরই ব্যাপক প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে। জাতিসংঘ বলছে, যুদ্ধের কারণে ইতোমধ্যে ইউক্রেন ছেড়ে অন্য দেশে আশ্রয় নিয়েছেন ৫০ লাখেরও বেশি মানুষ।

সূত্র জানায়, রাশিয়ার সীমান্তবর্তী ইউক্রেনের শহরগুলো ঘিরে রেখেছে রুশ সামরিক বাহিনী; হামলা চলছে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও। রাশিয়ার গোলা ও ক্ষেপণাস্ত্র হামলায় খারকিভ শহরে ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে।