ঢাকা | জুলাই ২৫, ২০২৪ - ৪:৪১ পূর্বাহ্ন

রাশিয়া ইউক্রেনে আক্রমণের পর তুরস্কের প্রতি নমনীয় যুক্তরাষ্ট্র?

  • আপডেট: Thursday, April 21, 2022 - 2:12 pm

অনলাইন ডেস্ক: ন্যাটোর সদস্য হয়েও তুরস্ক রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনে। এটা নিয়ে ক্ষুব্ধ হয়েছিল যুক্তরাষ্ট্র।

২০২০ সালে যুক্তরাষ্ট্র তুরস্ককে অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমানের যৌথ প্রকল্প থেকে বের করে দেয়। সেই সঙ্গে ন্যাটোভুক্ত দেশটির ওপর চাপিয়ে দেয় অর্থনৈতিক ও প্রযুক্তিগত নিষেধাজ্ঞা।

তবে রাশিয়া ইউক্রেনে আক্রমণের পর তুরস্কের প্রতি নমনীয় হয়েছে যুক্তরাষ্ট্র। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগলু এমন দাবি করেছেন।

বুধবার বেসরকারি একটি টেলিভিশনে সাক্ষাৎকারে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারা বেশ নমনীয়। বিষয়টি (তুরস্কের ওপর আরোপ করা নিষেধাজ্ঞা) আমরা সমাধানের চেষ্টা করছি।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাইডেনের সঙ্গে সাক্ষাৎকারে প্রেসিডেন্ট এরদোগান কৌশলপূর্ণ প্রক্রিয়া নিয়ে আলোচনা করেছেন। আগামী ১৮মে যুক্তরাষ্ট্রের সঙ্গে মন্ত্রী পর্যায়ে বৈঠক হবে। সেখানেও বিষয়টি নিয়ে আলোচনা করা হবে।

উল্লেখ্য, একসময় যে ‘এস-৪০০’ নিয়ে যুক্তরাষ্ট্র তার দীর্ঘদিনের মিত্র তুরস্কের সঙ্গে সম্পর্কের চরম অবনতি ঘটিয়েছিল, কিছু দিন আগে সেই ‘ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা’কে ইউক্রেনে চলমান রুশ হামলা মোকাবিলায় কাজে লাগাতে চেয়েছিল বাইডেন প্রশাসন। সূত্র: আনাদোলু এজেন্সি

সোনালী/জেআর