ঢাকা | ফেব্রুয়ারী ২২, ২০২৪ - ২:৩৭ অপরাহ্ন

সংক্ষিপ্ত সিলেবাসে হবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা

  • আপডেট: Monday, April 18, 2022 - 11:12 am

অনলাইন ডেস্ক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় সংক্ষিপ্ত সিলেবাসের আলোকেই প্রশ্ন করা হবে।

সোমবার (১৮ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, এবারের এইচএসসি পরীক্ষা যে সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হয়েছে সেই সিলেবাসের আলোকেই রাবির ভর্তি পরীক্ষার প্রশ্ন হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত ভর্তি কমিটির সভায় উক্ত বিষয়টি অনুমোদন হয়েছে। সভায় সিদ্ধান্ত হয় এইচএসসি পরীক্ষায় বোর্ড কর্তৃক যে পাঠ্যসূচি বা সিলেবাস অনুসরণ করা হয়েছে তার আলোকেই ২০২১-২২ শিক্ষাবর্ষে রাবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে, রাবিতে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের তারিখ ২৫ মে থেকে ৯ জুন পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। আবেদন ফি ৫৫ টাকা। এছাড়া বাছাইকৃত শিক্ষার্থীদের চূড়ান্ত আবেদন ১৫ জুন থেকে শুরু হয়ে চলবে ২৮ জুন পর্যন্ত। এতে সার্ভিস চার্জসহ ১১০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

২৫ জুলাই সোমবার সি (বিজ্ঞান) ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে এই ভর্তিযুদ্ধ শুরু হবে। পরদিন ২৬ জুলাই মঙ্গলবার ‘এ’ (মানবিক) ইউনিটের ও শেষের দিন ২৭ জুলাই বুধবার ‘বি’ ( বাণিজ্য) ইউনিটের পরীক্ষা দিয়ে শেষ হবে।

ভর্তি পরীক্ষা ৮০টি বহুনির্বাচনী প্রশ্নে অনুষ্ঠিত হবে। বিপরীতে নম্বর থাকবে ১০০। অর্থাৎ প্রতিটি প্রশ্নের মান ১.২৫। এছাড়া পাঁচটি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। আর পাস নম্বর ৪০।

সোনালী/জেআর