ঢাকা | ফেব্রুয়ারী ২৮, ২০২৪ - ১১:৫৪ পূর্বাহ্ন

বাতের ব্যথায় ভুগছেন? কী খাবেন, কী খাবেন না

  • আপডেট: Sunday, April 17, 2022 - 2:10 pm

অনলাইন ডেস্ক: আর্থাইটিস বা বাত অস্থিসন্ধির একটি গুরুতর সমস্যা। এই রোগে দেহের বিভিন্ন অস্থিসন্ধিতে তীব্র ব্যথা হয়, ফুলে ওঠা ও জড়তার মতো সমস্যাও দেখা দেয়। অনেকের ধারণা, বয়স বাড়লে এই সমস্যা দেখা দেয়। কিন্তু যে কোনও বয়সেই এই সমস্যা হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, কিছু কিছু খাবার অল্প হলেও আরাম দিতে পারে বাতের ব্যথায়। আবার কিছু কিছু খাবার এই সমস্যা বাড়িয়েও দিতে পারে।

বাতের সমস্যায় কী খাবেন?

আদা-রসুন: আদা ও রসুনে প্রদাহনাশক গুণ রয়েছে। ফলে আদা ও রসুন নিয়মিত খেলে বাতের ব্যথা কমতে পারে।

ব্রকোলি: ব্রকোলিও প্রদাহনাশক গুণে সমৃদ্ধ। ব্রকোলিতে সালফোরাফেনের মতো একাধিক প্রদাহনাশক উপাদান রয়েছে, যা বাতের ব্যথা কমাতে সাহায্য করতে পারে।

আখরোট: আখরোট ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডে সমৃদ্ধ। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড আর্থারাইটিসের ব্যথা নিয়ন্ত্রণে সহায়তা করে।

পালং শাক: পালং শাকে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। বিশেষ করে এতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট বাতের ব্যথা কমাতে খুবই উপযোগী।

সামুদ্রিক মাছ: স্যামন, ও সারডিনের মতো মাছ বাতের ব্যথায় বেশ উপকারী। এই ধরনের মাছে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে। পাশাপাশি, এই মাছগুলিতে প্রচুর পরিমাণ ভিটামিন ডি থাকে। যা অস্থি সন্ধির স্বাস্থ্যরক্ষায় সহায়তা করে।

কী খাবেন না?

১. অতিরিক্ত চিনি খাওয়া বাতের ব্যথা বাড়িয়ে দিতে পারে। বিশেষ করে ক্যান্ডি, ঠান্ডা পানীয় কিংবা আইসস্ক্রিমে থাকা অতিরিক্ত মিষ্টি বাতের সমস্যা বাড়ায়।

২. প্রক্রিয়াজাত মাংস ও রেড মিট প্রদাহ বাড়ায়। এতে বাতের ব্যথাও বাড়তে পারে। এই ধরনের মাংসে ইন্টারলিউকিন, সি-রিয়্যাক্টিভ প্রোটিন ও হোমোসিস্টেইনের মতো উপাদান থাকে, যা প্রদাহ বৃদ্ধি করতে পারে।

৩. অতিরিক্ত অ্যালকোহল বাতের সমস্যা বাড়িয়ে দিতে পারে। অ্যালকোহল অস্টিওআর্থারইটিসের ঝুঁকিও বাড়িয়ে দেয়।

৪. বাতের সমস্যা থাকলে অতিরিক্ত লবণ এড়িয়ে চলতে হবে। অতিরিক্ত সোডিয়াম বাড়িয়ে দিতে পারে বাতের ব্যথা।

সোনালী/জেআর