ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ১:৫৪ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রকে অপ্রত্যাশিত পরিণতির হুঁশিয়ারি রাশিয়ার

  • আপডেট: Saturday, April 16, 2022 - 5:59 pm

অনলাইন ডেস্ক: ইউক্রেইনে অস্ত্র পাঠানো নিয়ে যুক্তরাষ্ট্রকে রাশিয়া সতর্ক করেছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে নিউ ইয়র্ক টাইমস। রাশিয়ার ভূখণ্ডে আঘাত হানার মতো অত্যাধুনিক অস্ত্র ইউক্রেইনে না পাঠানোর জন্য ওয়াশিংটনের প্রতি দাবি জানায় মস্কো।

অন্যথায় অনির্দিষ্ট ‘অপ্রত্যাশিত পরিণতির’ঝুঁকির মুখে পড়তে হতে পারে বলে সতর্ক করে যুক্তরাষ্ট্র।

এছাড়া চলতি সপ্তাহে আনুষ্ঠানিক একটি কূটনৈতিক প্রতিবাদসহ বাইডেন প্রশাসনের কাছে রাশিয়া কয়েকটি সতর্ক বার্তা পাঠিয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের দুই প্রশাসনিক কর্মকর্তা জানায়, ‘দিমাশ’ নামে পরিচিত ওই কূটনৈতিক নোটটি নিয়মিত চ্যানেলের মাধ্যমেই পাঠানো হয়েছে, তবে তাতে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বা রাশিয়ার অন্য কোনো উর্ধ্বতন কর্মকর্তার স্বাক্ষর নেই।

ওই কর্মকর্তাদের একজন জানিয়েছেন, এতে শীর্ষ কর্মকর্তাদের কারও স্বাক্ষর না থাকলেও এ থেকে এমন ধারণা পাওয়া যাচ্ছে যে এ পর্যন্ত যুক্তরাষ্ট্র যেসব অস্ত্র পাঠিয়েছে তা (যুদ্ধে) প্রভাব ফেলেছে।

রাশিয়ার ওয়াশিংটন দূতাবাস ওই দিমাশ দেয়ার পরদিন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেইনের জন্য আরও ৮০ কোটি ডলার অস্ত্র সহায়তার ঘোষণা দেন।

অত্যাধুনিক আক্রমণাত্মক এসব অস্ত্রের সরবরাহ নিয়ে রুশরা উদ্বিগ্ন, সতর্কবার্তাগুলো থেকে এমন ধারণা পাওয়া গেছে।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, রাশিয়া প্রকাশ্যে যেসব হুমকি দিয়েছে ওই নোটের সুরেও তার ছাপ আছে। এতে ইউক্রেইনের ভূখণ্ডে অস্ত্রের চালান ঢোকার পর সেগুলোকে লক্ষ্যস্থল করা হতে পারে বলে সতর্ক করা হয়েছে।

এ নোট হোয়াইট হাউসের ভেতরে বিশেষ কোনো উদ্বেগ তৈরি করেনি বলে ওই কর্মকর্তারা জানিয়েছেন। তবে ‘অপ্রত্যাশিত পরিণতি’ কী হতে পারে তা নিয়ে পেন্টাগন ও গোয়েন্দা সংস্থাগুলোর মধ্যে বিস্তৃত আলোচনার সূচনা করেছে।

সোনালী/জেআর