ঢাকা | জুলাই ২৫, ২০২৪ - ২:৫১ পূর্বাহ্ন

তোষাখানার উপহার ইমরান দুবাইতে বিক্রি করেছেন: শাহবাজ

  • আপডেট: Saturday, April 16, 2022 - 4:50 pm

অনলাইন ডেস্ক: পাকিস্তানের সদ্য সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান রাষ্ট্রীয় তোষাখানার উপহার দুবাইয়ে বিক্রি করেছেন বলে দাবি করেছেন দেশটির নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। এসব উপহারের মধ্য রয়েছে হীরার অলংকার, বালা ও হাতঘড়ি।

রাজধানী ইসলামাবাদে বৃহস্পতিবার এক ইফতার মাহফিলের আয়োজন করেন নতুন প্রধানমন্ত্রী। এতে সাংবাদিকদের তিনি বলেন, ‘ইমরান খান এসব উপহার ১৪ কোটি পাকিস্তানি রুপিতে দুবাইয়ে বিক্রি করেছেন।’ খবর জিয়ো নিউজের।

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী আরও বলেন, তিনিও একবার একটি হাতঘড়ি উপহার পেয়েছিলেন। তবে তিনি সেটা তোষাখানায় জমা দিয়ে দেন। তার লুকানোর কিছু নেই বলেও শাহবাজ মন্তব্য করেন।

আইন অনুযায়ী, কোনো রাষ্ট্রপ্রধান যদি অন্য কোনো রাষ্ট্র অথবা দেশ থেকে কোনো উপহার পেয়ে থাকেন, সেটা তোষাখানায় জমা দিতে হবে। যদি উপহারটি নিজের কাছে রাখতে চান, নিলামের মাধ্যমে দাম নির্ধারণ করে ওই পরিমাণ অর্থ পরিশোধ করতে হবে। এসব উপহার হয় তোষাখানায় থাকবে অথবা নিলামের মাধ্যমে বিক্রি করে সেই অর্থ জাতীয় কোষাগারে জমা দিতে হবে।

এর আগে এক্সপ্রেস ট্রিবিউনের এক অনলাইন প্রতিবেদনে বলা হয়, ইমরান খানের বিরুদ্ধে বিশেষ সহকারীর মাধ্যমে ১৮ কোটি পাকিস্তানি রুপিতে একটি হার বিক্রির অভিযোগ তদন্ত শুরু করেছে পাকিস্তানের শীর্ষ তদন্ত সংস্থা। তার বিরুদ্ধে অভিযোগ, ইমরান খান প্রধানমন্ত্রী থাকাকালে উপহার হিসেবে দামি একটি হার পেয়েছিলেন। কিন্তু আইন অনুযায়ী ওই হার দেশের কোষাগারে বা ভান্ডারে জমা না দিয়ে তিনি সেটা বিক্রি করে দেন।

সোনালী/জেআর