ঢাকা | জুলাই ২৪, ২০২৪ - ১১:৫৪ পূর্বাহ্ন

ঋণের টাকা ফেরত না দিতে ভিত্তিহীন অভিযোগ

  • আপডেট: Saturday, April 16, 2022 - 10:26 pm

মান্দা (নওগাঁ) প্রতিনিধি: মান্দায় ঋণের টাকা ফেরত না দিতে বিভিন্নভাবে পাঁয়তারা করছেন মটগাড়ী আদর্শ কৃষি সমবায় সমিতি লিমিটেডের কতিপয় সদস্য। এসব সদস্যের কাছে সঞ্চয় থেকে অনেক বেশি টাকা ঋণ দেওয়া আছে। দীর্ঘদিন হলেও তাঁরা ঋণের টাকা পরিশোধ করছেন না। মুনাফার টাকা দেওয়াও বন্ধ করে দিয়েছেন।

বর্তমানে মুনাফা-আসলে ওইসব সদস্যদের ঋণ দাঁড়িয়েছে সঞ্চয়ের দ্বিগুন। ঋণ পরিশোধ না করে সংস্থাটিকে তছনছ করতে বিভিন্ন অপপ্রচার ও ষড়যন্ত্রে লিপ্ত রয়েছেন তাঁরা। এতে বিভ্রান্তির মুখে পড়েছেন অনেক সাধারণ সদস্য।

শনিবার মান্দা প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেন ‘মটগাড়ী আদর্শ কৃষি সমবায় সমিতি লিমিটেড’ এর সভাপতি হামিদুর রহমান। গত ১১ এপ্রিল উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সমবায় কর্মকর্তার কাছে লিখিত অভিযোগের বরাত দিয়ে প্রকাশিত সংবাদকে ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত বলেও দাবি করেন তিনি।

সমিতির সভাপতি বলেন, অভিযোগকারী সাদেকুল ইসলাম সমিতির একজন ঋনখেলাফি সদস্য। তাঁর সঞ্চয় জমা আছে ৯২ হাজার টাকা। সমিতি তাঁর কাছে পাবে ১ লাখ ৩ হাজার টাকা। সমিতির আরেক সদস্য আমজাদ হোসেন সাত শেয়ারের মধ্যে ছয় শেয়ারের টাকা উত্তোলন করে নিয়েছেন। তিনি আর এক শেয়ারের টাকা ফেরত পাবেন। কিন্তু সমিতি তাঁর কাছে পাবে দুই লাখেরও বেশি টাকা। এসব টাকা যাতে ফেরত দিতে না হয় সেই চক্রান্তে লিপ্ত রয়েছেন কতিপয় সদস্য।

তিনি অভিযোগ করে বলেন, ইউনিয়ন পরিষদ নির্বাচনের সময় ইউপি সদস্য মকবুল হোসেনকে আমানতের কয়েকগুন বেশি টাকা ঋণ দেওয়া হয়েছিল। বর্তমানে তাঁর কাছে সমিতির পাওনা ৩ লাখ ৩৯ হাজার ৩৮৫ টাকা। সমিতিতে তাঁর সঞ্চয় আছে মাত্র ১৮ হাজার টাকা। উদ্বৃত্ত এ টাকা ফেরত না দিতে কতিপয় সদস্যকে উষ্কানি দিয়ে ঘোলা পানিতে মাছ শিকারের পাঁয়তারা করছেন তিনি।

সংবাদ সম্মেলনে সমিতির কার্যনির্বাহী কমিটির সাধারণ সম্পাদক বাবুল হোসেন, উপদেষ্টা ইমরান হোসেন স্বপন ও আবু বাক্কার সরদার, সহসভাপতি আশরাফ আলী সরদার ও কোষাধ্যক্ষ আব্দুল মান্নান উপস্থিত ছিলেন।