ঢাকা | অক্টোবর ১৮, ২০২৪ - ৭:৪৫ পূর্বাহ্ন

আলোচিত ‘কাঁচা আমের জিলাপি’তে প্রতারণা!

  • আপডেট: Friday, April 15, 2022 - 10:13 pm

স্টাফ রিপোর্টার: আলোচিত ‘কাঁচা আমের জিলাপি’ তৈরিতে ব্যবহৃত উপাদান নিয়ে গ্রাহকদের বিভ্রান্তিকর তথ্য দিয়ে প্রচারণায় প্রতারণার অভিযোগে ‘রসগোল্লা’ মিষ্টি ভান্ডারকে জরিমানা করা হয়েছে।

শুক্রবার (১৫ এপ্রিল) দুপুর তিনটার দিকে রাজশাহী মহানগর গোয়েন্দা পুলিশ, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও বিএসটিআই যৌথ অভিযান পরিচালনা করে ২৫ হাজার টাকা জরিমানা করে।

অভিযান শেষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর রাজশাহী বিভাগের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ বলেন, রাজশাহীতে কাঁচা আমের জিলাপি নিয়ে একটা আলোচনা তৈরি হয়েছে। কিন্তু এই জিলাপি তৈরিতে কাঁচা আমের বিষয়টি পুরোপুরি নাই। মাসকালাইয়ের ডাল, ডালডাসহ অন্যান্য উপকরণের সঙ্গে ছোট ছোট আম সামান্য থাকছে। ফুড গ্রেড কালার ব্যবহার করা হচ্ছে।

এখানে কাঁচা আমের বিষয়টা বলতে যে কনসেপ্ট ডেভলপ করেছে তা পুরোপুরি ঠিক না। তারা গ্রাহকদের যে কমিটমেন্ট করেছে তা রক্ষা করতে পারেনি। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী এটা ভোক্তা অধিকার বিরোধী কাজ। আরাফাত রুবেল যেহেতু নতুন উদ্যোক্তা তাই সতর্কতা হিসেবে তাকে ২৫ হাজার টাকা জরিমানা করা হলো।

বিএসটিআই রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক দেবপ্রত বিশ্বাস বলেন, এখানে তারা গ্রাহকদের সঙ্গে প্রচারণার ক্ষেত্রে প্রতারণার আশ্রয় নিয়েছেন। কাঁচা আমের যে কনসেপ্ট তারা দিয়েছেন তা পুরোপুরি ঠিক না। ফুড কালার ব্যবহার করে জিলাপির রং নিয়ে আসা হচ্ছে। সামান্য কিছু কাঁচা আম তারা ব্যবহার করা হচ্ছে। কিন্তু জিলাপির রং নিয়ে আসতে তারা পুরোপুরি ফুড কালারের উপর নির্ভরশীল।