ঢাকা | ফেব্রুয়ারী ২৬, ২০২৪ - ৩:২২ পূর্বাহ্ন

গরমে প্রস্রাবের সংক্রমণ কমাবেন কীভাবে

  • আপডেট: Wednesday, April 13, 2022 - 11:22 am

অনলাইন ডেস্ক: গরমের দিনে অনেকেরই মূত্রনালীতে সংক্রমণ বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন (ইউটিআই)-এর সমস্যা বেড়ে যায়। সংক্রমণের পর পর্যাপ্ত ব্যবস্থা না নিলে বা চিকিৎসা না করালে শরীরে নানা জটিলতা দেখা দিতে পারে।

ইউটিআই-এর সমস্যা হলে চিকিৎসকরা অতিরিক্ত পরিমাণ পানি খাওয়ার পরামর্শ দেন। গরমের দিনে এই সমস্যার সম্মুখীন হতে না চাইলে খাদ্যতালিকায় আপেল সিডার ভিনেগার রাখতে পারেন। এর অ্যান্টিব্যাক্টেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল গুণ শরীরে যে কোনও রকম সংক্রণ ঠেকিয়ে রাখতে কার্যকর। আপেল সিডার ভিনিগারে অ্যাসেডিক অ্যাসিড বেশি মাত্রায় থাকে। এই উপাদানটি যে কোনও রকম সংক্রমণের ঝুঁকি কমায়। সংক্রমণ কমাতে আপেল সিডার ভিনেগার ব্যবহার করবেন যেভাবে-

১. এক গ্লাস ক্র্যানবেরি রসের সঙ্গে এক চামচ আপেল সিডার ভিনিগার মিশিয়ে খেতে পারেন। এই পানীয় ইউটিআই-এর ঝুঁকি কমায়।

২. এক বোতল পানির সঙ্গে এক চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে নিন। দিনের বিভিন্ন সময় অল্প অল্প করে এই পানীয় খেতে পারেন। বেশি করে পানি খেলে বারবার প্রস্রাব হবে। তাতে ক্ষতিকারক ব্যাক্টেরিয়াগুলিও শরীর থেকে বেরিয়ে যাবে।

৩. গ্রিন টি খাওয়ার সময়ে তাতেও এক চা চামচ আপেল সিডার ভিনিগার মিশিয়ে খেতে পারেন। গরমে চা, কফির পরিবর্তে এই পানীয় খেলে শরীর সুস্থ থাকবে। অত্যধিক ক্যাফিন খেলে মূত্রাশয়ে জ্বালাভাব বোধ করতে পারেন।

সোনালী/জেআর