ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ১০:৪১ অপরাহ্ন

অতিরিক্ত কফি পান করলে কী হয়

  • আপডেট: Wednesday, April 13, 2022 - 11:59 am

অনলাইন ডেস্ক: অনেকেই কফি খেতে পছন্দ করেন। পরিমিত কফি পান স্বাস্থ্যের জন্য বেশ উপকারীও। তবে অতিরিক্ত কফি পানে শরীরে নানা সমস্যা দেখা দেয়। একাধিক গবেষণায়ও এই তথ্য উঠে এসেছে।

যুক্তরাষ্ট্রের ‘অরল্যান্ডো হেল্থ ফিজিশিয়ান অ্যাসোসিয়েটস’য়ের চিকিৎসক টড সনট্যাগ ইটদিস নটদ্যাট ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে বলেন, ‘সপ্তাহে ২৮ কাপের বেশি কফি পানের অর্থাৎ দিনে গড়ে চার কাপ কফি পানের মধ্যে সীমাবদ্ধ থাকা উচিত। এর বেশি হলে স্বাস্থ্যঝুঁকি বাড়তে পারে’।

নিউ অর্লিয়েন্স’য়ের ‘জন অসনার হার্ট অ্যান্ড ভাস্কুলার ইন্সটিটিউট’ ৪০ হাজার অংশগ্রহণকারীর ওপর পর্যবেক্ষণ চালিয়ে দেখা গেছে, দৈনিক গড়ে চার কাপের বেশি কফি পান দেহ ও মনের ওপর বিরূপ প্রভাব রাখে।

এছাড়াও অতিরিক্ত কফি পানে আরও যেসব সমস্যা দেখা দেয়-

মানসিক উদ্বেগ
 : সাধারণত প্রতি আট আউন্স কফিতে ৯৫ মি.গ্রা. ক্যাফেইন থাকে। সেক্ষেত্রে দিনে চার কাপ কফি পানে প্রায় ৫০০ মি.গ্রা. ক্যাফেইন গ্রহণ করা হয়।

জার্নাল অব সাইকোফার্মাকোলজি’তে যুক্তরাজ্যের কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের করা প্রকাশিত সমীক্ষায় দেখা গেছে, অতিরিক্ত ক্যাফেইন গ্রহণ মানসিক চাপ, উদ্বেগ ও হতাশা বাড়ায়। সমীক্ষায় বলা হয়, ১০০০ মি.লি. গ্রামের বেশি ক্যাফেইন গ্রহণ উদ্বেগ বাড়াতে ভূমিকা রাখে।

চাপ ও উদ্বেগ অনেক সময় মানসিক স্বাস্থ্যের ওপর গুরুতর প্রভাব ফেলে। তাই প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। আর ক্যাফেইন গ্রহণ সম্পর্কে বিবেচনা করা উচিত।

ঘুমের সমস্যা :নিয়মিত কফি পান ঘুমচক্রে প্রভাব রাখে, বিশেষ করে বিকালের পরে পান করলে ঘুমে ব্যাঘাত ঘটে। যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস’য়ে অবস্থিত ‘কলেজ অফ হলি ক্রস’ ১৯৭ জন স্কুলের ছাত্রছাত্রীর ওপর পর্যবেক্ষণ চালিয়ে দেখতে পায়, যারা কম ক্যাফেইন গ্রহণ করেন তাদের তুলনায়, পরিমিত কফি পান করেন এমন ব্যক্তিরা সকালে কফি পানে চাঙা থাকেন এবং দিনে ঘুম ঘুম অনুভব করেন। পরিমিত ক্যাফেইন গ্রহণ দেহের জন্য উপকারী। আর সকালে তা পান করলে রাতের ঘুম চক্রে সহায়তা করে।

হৃৎস্পন্দন বেড়ে যায় :  ব্রাজিলের ‘ফেডারেল ইউনিভার্সিটি অফ রিয়ো গ্রান্ডে দো সুল’য়ের করা এক সমীক্ষায় দেখা গেছে, প্রতি এক থেকে পাঁচ ঘন্টায় ১০০ মি.গ্রা. ক্যাফেইন গ্রহণ হৃৎস্পন্দন বাড়িয়ে দেয় । তবে এর জন্য নির্দিষ্ট পরিমাণ ক্যাফেইন গ্রহণ করতে হয়।

স্নায়ুবিকভাবে দুর্বল
 : অতিরিক্ত ক্যাফেইন গ্রহণের ফলে দেহে নানা রকমের সমস্যা যেমন- মাথা ব্যথা, ঝাঁকুনি, ঘুমে সমস্যা ও এমনকি হৃদগতি বেড়ে যেতে পারে। তাই এমন সমস্যা দেখা দিলে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া প্রয়োজন।

দুর্বলতা অনুভব
 : সাধারণত, ক্যাফেইন গ্রহণে দেহের ক্লন্তিভাব কমে। তবে অতিরিক্ত গ্রহণে নেতিবাচক প্রভাব ফেলে। বিশেষ করে অতিরিক্ত চিনি মেশানো হলে এমন অনুভূত হয়।

বিশেষজ্ঞদের মতে, ঘুম ভালো করতে চাইলে রাতে ঘুমানোর আগে কোনোভাবেই ক্যাফেইন গ্রহণ করা ঠিক নয়। রাতে ক্যাফেইন গ্রহণ ঘুমের সমস্যা করে এবং পরবর্তী সময়ে মানসিক দুর্বলতাসহ নানা সমস্যা সৃষ্টি করতে পারে।

সোনালী/জেআর