ঢাকা | ফেব্রুয়ারী ২৬, ২০২৪ - ১২:৫৬ পূর্বাহ্ন

বরেন্দ্র অঞ্চলে পানিসন্ত্রাস চলছে: ফারুক চৌধুরী

  • আপডেট: Tuesday, April 12, 2022 - 10:22 pm

স্টাফ রিপোর্টার: ‘বরেন্দ্র এলাকায় একরকম পানিসন্ত্রাস চলছে। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) কার্যক্রমে কোনো জবাবদিহিতা নেই। এদের অনিয়মের বিষয়ে অভিযোগ করেও কোনো সুরাহা পাওয়া যায় না।’ রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের এমপি ওমর ফারুক চৌধুরী কয়েকটি মানবাধিকার সংস্থার সঙ্গে আলাপকালে এমন মন্তব্য করেছেন।

এমপি ওমর ফারুক চৌধুরীর নির্বাচনি এলাকা গোদাগাড়ীর নিমঘুটু গ্রামে বিএমডিএ’র গভীর নলকূপ থেকে সেচের পানি না পেয়ে দুই সাঁওতাল কৃষকের আত্মহত্যা নিয়ে মানবাধিকার সংস্থাগুলো তাঁর সঙ্গে কথা বলতে গেলে তিনি এ মন্তব্য করেন। মঙ্গলবার বেসরকারি সংস্থা পরিবর্তন-এর নির্বাহী পরিচালক রাশেদ রিপন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে।

এতে বলা হয়, কৃষক অভিনাথ মারান্ডি ও রবি মারান্ডির আত্মহত্যার বিষয়ে মানবাধিকার সংগঠন এএলআরডি, ব্লাস্ট, বেলা, আদিবাসী বিষয়ক সংসদীয় ককাস, জাতীয় আদিবাসী ফোরাম, রুলফাও এবং পরিবর্তনের যৌথ অনুসন্ধানকারী দল গত সোম ও মঙ্গলবার ঘটনাস্থল পরিদর্শন করে এবং দুই কৃষকের পরিবার ও তাদের প্রতিবেশিদের সাথে কথা বলেন।

এছাড়া তারা সাংসদ ওমর ফারুক চৌধুরী, গোদাগাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুল ইসলাম, বিএমডিএ’র সচিব ইকবাল হোসেন এবং জেলা প্রশাসক আব্দুল জলিলের সাথে সাক্ষাত করেন। সাক্ষাতকালে সাংসদ ওমর ফারুক চৌধুরী বলেন, ‘যে ডিপটিউবয়েল অপারেটরের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে দুবার লিখিত অভিযোগ করা হয়েছে। তারপরেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। তানোরের দুই ডিপটিউবয়েল অপারেটারের বিরুদ্ধে অভিযোগ করা হয়। তাদের অপসারনের জন্য বলা হয়। কিন্তু তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া যাবে না বলে জানায় বিএমডিএ কর্তৃপক্ষ।’

সরেজমিন অনুসন্ধান ও সাংসদের সঙ্গে কথা বলার সময় এএলআরডির সহকারী কর্মসূচি সমন্বয়কারী রফিক আহামেদ সিরাজি, কর্মসূচি কর্মকর্তা রফিকুল ইসলাম, বাংলাদেশ আদিবাসী ফোরামের সদস্য অনন্ত ধামাই, রুলফাও-এর নির্বাহী পরিচালক আফজাল হোসেন, পরিবর্তন পরিচালক রাশেদ রিপন, ব্লাস্ট সমন্বয়কারী সামিনা বেগম, আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের পক্ষে মজহারুল ইসলাম এবং বেলার রাজশাহী বিভাগীয় সমন্বয়ক তন্ময় স্যান্যাল উপস্থিত ছিলেন। যৌথ তথ্যানুসন্ধানকারী দল তাদের রিপোর্ট ঢাকায় সংবাদ সম্মেলন করে প্রকাশ করবে।