ঢাকা | জুলাই ১৯, ২০২৪ - ১২:২১ পূর্বাহ্ন

প্রধানমন্ত্রীত্ব পেয়েই চাকরিজীবীদের বেতন বাড়ানোর ঘোষণা

  • আপডেট: Tuesday, April 12, 2022 - 1:06 pm

অনলাইন ডেস্ক: পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েই সরকারি ও বেসরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির ঘোষণা দিয়েছেন শাহবাজ শরীফ। পাকিস্তান মুসলিম লীগ- নওয়াজের (পিএমএল-এন) এই নেতা বলেছেন, সরকারি কর্মচারীদের বেতন ১০ শতাংশ বাড়ানো হবে। একই হারে ভাতা বাড়বে অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী ও সামরিক কর্মকর্তাদেরও। এ বেতন বৃদ্ধি চলতি মাস থেকেই কার্যকর হবে।

পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে সোমবার পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী নির্বাচিত হন শাহবাজ শরীফ। দায়িত্বগ্রহণের কয়েক ঘণ্টার মধ্যে পার্লামেন্টে বক্তব্য দেন তিনি। প্রধানমন্ত্রী হিসাবে প্রথম বক্তব্যেই তিনি এ বেতন-ভাতা বাড়ানোর ঘোষণা দেন।

তার ঘোষণা অনুসারে বর্তমানে যাদের মাসিক বেতন এক লাখ রুপি পর্যন্ত তাদের ক্ষেত্রে এ বেতন বৃদ্ধি কার্যকর হবে। এ সময় বেসরকারি চাকরিজীবী ও শ্রমিকদেরও ন্যূনতম মাসিক বেতন ঘোষণা দিয়েছেন শাহবাজ। তাদের ন্যূনতম বেতন হবে ২৫ হাজার রুপি।

এর আগে পরম করুণাময় সৃষ্টিকর্তাকে ধন্যবাদ জানিয়ে অধিবেশনে ভাষণ শুরু করেন শাহবাজ। এরপর তিনি বলেন, পাকিস্তানের ইতিহাসে এই প্রথম কোনো প্রধানমন্ত্রীকে (ইমরান খান) অনাস্থা ভোটের মাধ্যমে পদচ্যুত করা হলো। এতে গণতান্ত্রিক প্রক্রিয়া শক্তিশালী হয়েছে।

শাহবাজ বলেন, নতুন সরকার ক্ষমতায় আসায় আপামর জনগণ আনন্দিত, অর্থনৈতিক সূচকগুলোই তার প্রমাণ। উদাহরণ দিয়ে তিনি বলেন, প্রতি মার্কিন ডলারের বিপরীতে সোমবার ১৯০ পাকিস্তানী রুপি বিনিময় হলেও কার্যদিবস শেষের লেনদেনে তা ১৮২-তে পৌঁছেছে।

এ সময় অনাস্থা ভোট অনুষ্ঠান ও পার্লামেন্ট বহালের আদেশ দেয়ায় সুপ্রিম কোর্টের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। এ সর্বোচ্চ আদালতের রায়কে ‘অবিসংবাদিত’ অভিহিত করে ঘোষণার ক্ষণকে পাকিস্তানের ‘ঐতিহাসিক দিন’ বলেও আখ্যা দেন তিনি।

উল্লেখ্য, পাকিস্তানের জাতীয় পরিষদের মোট আসন সংখ্যা ৩৪২। এর মধ্যে ১৭৪ আইনপ্রণেতার ভোটে ও বিনা প্রতি-প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন শাহবাজ। অন্যদিকে তার মনোনয়নের বিরোধিতা করে ভোটাভুটি শুরুর আগেই জাতীয় পরিষদ থেকে পদত্যাগ করেন সদ্য সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তার দলের সকল আইনপ্রণেতা। ফলে ভোটাভুটির ফলাফল শাহবাজের পক্ষে যাওয়া প্রায় নিশ্চিতই হয়ে যায়। সূত্র : দ্য নিউজ ইন্টারন্যাশনাল

সোনালী/জেআর