ঢাকা | ফেব্রুয়ারী ২৮, ২০২৪ - ১০:১৩ অপরাহ্ন

কৃষক আত্মহত্যায় প্ররোচনাকারীদের শাস্তির দাবিতে মানববন্ধন 

  • আপডেট: Tuesday, April 12, 2022 - 1:45 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহীর গোদাগাড়ীতে জমিতে পানি না পাওয়ায় দুই কৃষকের আত্মহত্যায় প্ররোচনাকারীদের শাস্তির দাবি জানিয়ে মানববন্ধন করেছে জাতীয় আদিবাসী পরিষদ ও জাতীয় কৃষক সমিতি।

মঙ্গলবার বেলা ১১টায় গোড়াগাড়ী উপজেলার ডাইংপাড়া মোড়ে যৌথভাবে এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। জাতীয় কৃষক সমিতির গোদাগাড়ী উপজেলার সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমান মানববন্ধনে সভাপতিত্ব করেন।

বক্তারা বলেন, গত ২৩ মার্চ গোদাগাড়ীর নিমঘটু গ্রামের দুই সাঁওতাল কৃষক অভিনাথ মারানডি ও রবি মারানডি তাঁদের ধানখেতে পানি না পেয়ে কীটনাশক পান করে আত্মহত্যা করেন। গরিব সাঁওতাল কৃষক জমিতে সেচের জন্য পানি চাইতে গেলে পানি না দিয়ে হয়রানি করতে থাকেন সাখাওয়াত হোসেন। তাঁরা এই অপমান সহ্য করতে না পেরে দুঃখে বিষ পান করে আত্মহত্যা করে। এটি শুধু আত্মহত্যা নয়, কাঠামোগত হত্যা। তাঁরা সাখাওয়াত হোসেনের দ্রুত বিচারের দাবি জানান।

মানববন্ধনে বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের সমালোচনা করে বক্তারা বলেন, পানির অধিকার কৃষকের নায্য অধিকার। এ অঞ্চলের কৃষকেরা দীর্ঘদিন ধরে বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের দ্বারা নির্যাতিত হয়ে আসছে। বিশেষ করে আদিবাসী জনগোষ্ঠীর মানুষেরা বৈষম্যের শিকার। দুই কৃষকের আত্মহত্যা দেশজুড়ে আদিবাসী আন্দোলনের নতুন দিক তৈরী করেছে। কৃষকের সকল অধিকার আদায়ের জাতীয় কৃষক সমিতির লড়াই অব্যাহত থাকবে।

যুবমৈত্রীর রাজশাহী জেলার সভাপতি মনিরুদ্দীন পান্নার সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন, জাতীয় কৃষক সমিতির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম পিয়ারুল, জাতীয় আদিবাসী পরিষদের উপদেষ্টা ও মহানগর ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামাণিক দেবু, জেলার সাধারণ সম্পাদক আশরাফুল হক তোতা, মহানগর সম্পাদকমণ্ডলির সদস্য আব্দুল মতিন, কৃষক সমিতির জেলার সহ-সভাপতি ফরজ আলী, জাতীয় আদিবাসী পরিষদের (ভারপ্রাপ্ত) সাধারণ সম্পাদক গণেশ মার্ডি, আদিবাসী পরিষদের নেতা বিমল চন্দ্র রাজোয়ার, শ্রমিক ফেডারেশনের নেতা নাজমুল করিম, জাতীয় আদিবাসী পরিষদের দপ্তর সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, আদিবাসী নেতা নরেন পাহান, মতিন পাহান, রবিন হেমব্রম প্রমুখ।

সোনালী/জেআর