ঢাকা | ফেব্রুয়ারী ২৬, ২০২৪ - ১:৪১ পূর্বাহ্ন

অস্ট্রেলিয়ায় পড়তে গিয়ে প্রথম টাকা পাচার করেন জিয়াউদ্দিন: র‌্যাব

  • আপডেট: Tuesday, April 12, 2022 - 12:55 pm

অনলাইন ডেস্ক: প্রতারণা করে সিরামিক ইন্ডাস্ট্রিসহ বিভিন্ন প্রতিষ্ঠানে বিনিয়োগের প্রলোভন দেখিয়ে কয়েকশ’ কোটি টাকা আত্মসাৎ এবং বিপুল পরিমাণ অর্থপাচারের অভিযোগে গ্রেপ্তার জিয়াউদ্দিন ওরফে জামান ২০০৪ সালে অস্ট্রেলিয়ায় পড়তে গিয়ে প্রথম টাকা পাচার করেন বলে জানিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

মঙ্গলবার সকাল ১০টার দিকে রাজধানীর কারওয়ানবাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে এ কথা জানান র‍্যাবের আইন ও গণমাধ্যম পরিচালক খন্দকার আল মঈন।

খন্দকার আল মঈন বলেন, ‘জিয়াউদ্দিন ২০০৪ সালে অস্ট্রেলিয়ায় পড়াশোনা করতে যান। তখন সেখানে বন্ধুদের সঙ্গে সবজি এবং কৃষি খামারের ব্যবসা করতেন। ওই সময় তিনি ব্যবসার ৯ কোটি টাকা আত্মসাৎ করে অস্ট্রেলিয়া থেকে হংকংয়ে পাঠান।’

সেই থেকে জিয়াউদ্দিন বড় বড় পাচার ও অর্থ আত্মসাতে জড়িয়ে পড়েন বলে জানান র‌্যাবের এই কর্মকর্তা।

র‌্যাবের মুখপাত্র বলেন, প্রতারণা করে অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগে জিয়াউদ্দিনের বিরুদ্ধে দেশের বিভিন্ন থানা ও আদালতে ২০টি মামলা রয়েছে।

তিনি বলেন, ‘গ্রেপ্তার জিয়াউদ্দিন দেশের বিভিন্ন ব্যাংক থেকে কোটি কোটি টাকা ব্যাংক ঋণ নিয়েছেন। যেসব প্রকল্প দেখিয়ে তিনি এসব ঋণে নিয়েছেন, সেসব প্রকল্পের কোনো অস্তিত্বই নেই। প্রতারণা করা অর্থ দিয়ে তিনি দেশে ১৩০ বিঘা জমিও কিনেছেন।’

গ্রেপ্তার জিয়াউদ্দিনের বিরুদ্ধে মানি লন্ডারিং মামলার প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন র‌্যাবের মুখপাত্র। তিনি জানান, জিয়াউদ্দিনের বিরুদ্ধে বিভিন্ন মানুষের করা প্রতারণার অভিযোগগুলো খতিয়ে দেখা হচ্ছে। তার সঙ্গে আর কেউ বা কোনো প্রতিষ্ঠান জড়িত কিনা তাও খতিওয় দেখা হচ্ছে।

এর আগে প্রতারণা করে সিরামিক ইন্ডাস্ট্রিসহ বিভিন্ন প্রতিষ্ঠানে বিনিয়োগের প্রলোভন দেখিয়ে কয়েকশ কোটি টাকা আত্মসাৎ এবং বিপুল পরিমাণ অর্থপাচারের অভিযোগে জিয়াউদ্দিন ওরফে জামানকে সোমবার রাজধানীর উত্তরায় অভিযান চালিয়ে গ্রেপ্তার করেছে র‌্যাব।