ঢাকা | ফেব্রুয়ারী ২১, ২০২৪ - ২:১৩ অপরাহ্ন

দুই কৃষকের আত্মহত্যার জন্য বিএমডিএ কর্মকর্তাদের শাস্তি হওয়া দরকার: ফারুক চৌধুরী

  • আপডেট: Sunday, April 10, 2022 - 9:20 pm

স্টাফ রিপোর্টার: সেচের পানি না পেয়ে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার নিমঘুটু গ্রামের দুই সাঁওতাল কৃষকের আত্মহত্যার জন্য বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) কর্মকর্তাদের শাস্তি হওয়া দরকার বলে মনে করেন স্থানীয় এমপি ওমর ফারুক চৌধুরী। রোববার দুপুরে দুই কৃষকের স্বজনদের সমবেদনা জানাতে গিয়ে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, গভীর নলকূপের অপারেটর সাখাওয়াত হোসেনের বিরুদ্ধে অভিযোগ পুরনো। এ জন্য স্থানীয় কৃষকেরা অপারেটর বদলের জন্য ২০২০ ও ২০২১ সালে বিএমডিএতে সাখাওয়াতের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেছিলেন। তিনি দুটি অভিযোগপত্রেই সুপারিশ করে দিয়েছিলেন। তারপরও ব্যবস্থা নেওয়া হয়নি। এরমধ্যেই এ ধরনের ঘটনা ঘটে গেল। তাই বিএমডিএ এর দায় এড়াতে পারে না। সংশ্লিষ্ট কর্মকর্তাদেরও শাস্তি হওয়া দরকার।

রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের এই এমপি দুপুরে নিমঘুটু গ্রামে গিয়ে প্রথমে আত্মহত্যা করা কৃষক অভিনাথ মারান্ডির স্ত্রীর সঙ্গে কথা বলেন। পরে রবি মারান্ডির মা দলিনা মুর্মু ও বড়ভাই সুশীল মারান্ডির সঙ্গে কথা বলেন তিনি। তারা সবাই অভিযোগ করেন যে, গভীর নলকূপ থেকে সময়মত পানি না দেওয়ায় রবি ও তার চাচাতো ভাই অভিনাথ বিষপান করে আত্মহত্যা করেন। তারা এ ঘটনার বিচার চান।

সুশীল মারান্ডি এমপিকে বলেন, আর কোন কৃষক যেন পানির জন্য আত্মহত্যা না করে। তিনি এটাই চান। এ সময় সাংসদ ওমর ফারুক চৌধুরী আশ^স্ত করেন যে তিনি ক্ষুদ্র-জাতিসত্তার কৃষকদের পাশে আছেন। তিনি বলেন, ঘটনার সময় তিনি দেশের বাইরে ছিলেন। তাই আসতে পারেননি। দেশে এসেই তিনি এখানে এসেছেন।
এমপি ওমর ফারুক চৌধুরী মৃত অভিনাথের দুই নাবালক ছেলের পড়াশোনার দায়িত্ব নেওয়ার ঘোষণা দেন। এ ছাড়া অভিনাথের স্ত্রী রোজিনা হেমব্রমকেও সহায়তার আশ^াস দেন।

গত ২৩ মার্চ কৃষক অভিনাথ মারান্ডি ও তার চাচাতো ভাই রবি মারান্ডি বিষপান করেন। এতে তাদের মৃত্যু হয়। এ নিয়ে পরিবারের পক্ষ থেকে বিএমডিএ’র গভীর নলকূপ অপারেটর ও ওয়ার্ড কৃষক লীগের সভাপতি সাখাওয়াত হোসেনের বিরুদ্ধে আত্মহত্যার প্ররোচনার মামলা করা হয়েছে। পুলিশ তাকে গ্রেপ্তার করেছে। বিএমডিএ তার নিয়োগ বাতিল করেছে।