ঢাকা | জুলাই ১৭, ২০২৪ - ২:০৫ পূর্বাহ্ন

পণ্যমূল্য বৃদ্ধি রোধে কার্যকর পদক্ষেপ জরুরি

  • আপডেট: Friday, April 8, 2022 - 11:18 pm

বিশ্বের বিভিন্ন দেশে জাতীয়, ধর্মীয় ও সামাজিক উৎসব উপলক্ষে সাধারণত পণ্যমূল্য কমানো হয়। এর একমাত্র লক্ষ্য পরিবার-পরিজন নিয়ে যাতে সাধারণ মানুষ আনন্দের সাথে উৎসবে শরিক হতে পারে। কিন্তু আমাদের দেশে এর বিপরীত চিত্র দেখা যায়। উৎসব এলেই এক শ্রেণির ব্যবসায়ী পণ্যমূল্য বাড়িয়ে মানুষের পকেট কাটা শুরু করে। এই অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে দেখা যায়নি কোনো সরকারের আমলেই।

রমজান উপলক্ষে পণ্যমূল্য বৃদ্ধি নিয়ে অনেক হইচই হয়, কথা বার্তা শোনা যায়, সরকার কিছু পদক্ষেপও নেয়। কিন্তু কিছুতেই কাজ হয় না। এবারও এমন অবস্থায় সর্বশেষ রাষ্ট্রপতি মুখ খুলেছেন। তিনি কারসাজি করে পণ্যমূল্য কেউ যাতে বাড়াতে না পারে সে জন্য সরকারকে আগাম পরিকল্পনা করতে বলেছেন। একই সঙ্গে জনভোগান্তি সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর হবার আহবানও জানিয়েছেন।

রাষ্ট্রপতি পণ্যের চাহিদা, উৎপাদন, মজুত ও ঘাটতির সঠিক তথ্য-উপাত্ত সংগ্রহের মাধ্যমে আগাম পরিকল্পনা নিয়ে অসাধু চক্রের সুযোগ নেয়ার পথ বন্ধের ওপর জোর দিয়েছেন। যারা সিন্ডিকেট করে জনভোগান্তি বাড়ায় তাদের আইনের আওতায় আনতে সরকারকে কঠোর হওয়ার কথাও বলেছেন তিনি।

রাষ্ট্রপতির কথায় বাস্তবতার প্রতিফলন নিয়ে দ্বিমত প্রকাশের সুযোগ আছে বলে মনে হয় না। দ্রব্যমূল্য বৃদ্ধি নিয়ে যে সব পদক্ষেপ নেয়া হয় তা যে খুব একটা কার্যকর নয় সেটা দিনের আলোর মত পরিস্কার। কোনো সরকারের আমলেই দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে থাকেনি। বিশেষ করে রমজান ও ঈদের সময় নিত্যপ্রয়োজনীয় পণ্যমূল্য অস্বাভাবিক হওয়া অনেকটা স্বাভাবিক হয়ে উঠেছে। এ জন্য বাজার ব্যবস্থাপনাকেই দায়ি করা হয়।

এ অবস্থায় রাষ্ট্রপতির আহবানে সাড়া দিয়ে পণ্যমূল্য বৃদ্ধিরোধে কার্যকর পদক্ষেপ নেয়া হবে এটাই কাম্য।