ঢাকা | জুলাই ২০, ২০২৪ - ৪:০৮ পূর্বাহ্ন

বরেন্দ্র অঞ্চলে পানি ব্যবস্থাপনায় সুশাসন প্রতিষ্ঠার দাবি

  • আপডেট: Thursday, April 7, 2022 - 10:19 pm

স্টাফ রিপোর্টার: সেচের পানি না পেয়ে রাজশাহীর গোদাগাড়ীর নিমঘুটু গ্রামে সম্প্রতি দুই সাঁওতাল কৃষকের আত্মহত্যার ঘটনায় প্ররোচনা মামলার আসামি গভীর নলকূপ অপারেটর সাখাওয়াত হোসেনের শাস্তির দাবিতে মানববন্ধন হয়েছে। মানববন্ধন থেকে নলকূপের নিয়ন্ত্রক সংস্থা বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) শীর্ষ কর্মকর্তাদেরও বিচার দাবি করা হয়েছে।

বৃহস্পতিবার সকালে এনজিও অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এডাব) রাজশাহী চ্যাপ্টারের উদ্যোগে নগরীর আলুপট্টি মোড়ে এই মানববন্ধন এবং পথসভা অনুষ্ঠিত হয়। কর্মসূচি থেকে বরেন্দ্র অঞ্চলে পানি ব্যবস্থাপনায় ও কৃষিজমি ব্যবহারে সুশাসন প্রতিষ্ঠারও দাবি জানানো হয়। এডাবের রাজশাহী চ্যপ্টার আহবায়ক জালাল উদ্দিন এতে সভাপতিত্ব করেন।

বক্তারা বলেন, সাম্প্রতিক সময়ে বিএমডিএ কর্তৃপক্ষ পুরোপুরি পানি ব্যবসায় নেমে পড়েছে। তারা কৃষকদের জন্য এক নিয়ম এবং কর্পোরেট কোম্পানির জন্য আরেক নিয়ম চালু করেছে। এই এলাকায় বিভিন্ন কারখানায় এবং চালকলে ব্যপকভাবে পানি উত্তোলন করা হচ্ছে। সেদিকে কর্তৃপক্ষের নজর নেই। তারা কৃষকের সেচের পানিতে কড়াকড়ি করছে।

তারা আরও বলেন, বরেন্দ্র এলাকায় ব্যাপকভাবে সাবমার্সিবল পাম্প বসানো হচ্ছে। এটি এই অঞ্চলের জন্য বড় বিপর্যয় ডেকে আনবে। যে গভীর নলকূপে পানি না পেয়ে দুই কৃষক আত্মহত্যা করেছেন সেই অপারেটরের বিরুদ্ধে বিএমডিএ’র কাছে আগেই অভিযোগ হয়েছিল। তাকে বাদ দেওয়ার সুপারিশপত্রে স্থানীয় সাংসদের সুপারিশ ছিল। তারপরেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। এমন পরিস্থিতিতে বক্তারা বিএমডিএ’র পরিচালনা কমিটিতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সদস্যসহ প্রান্তিক চাষিদের প্রতিনিধিত্ব নিশ্চিত করার দাবি জানান।

কর্মসূচিতে অন্যদের মধ্যে বক্তব্য দেন- জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সাধারণ গণেশ মাডি, উন্নয়ন কর্মী আফজাল হোসেন, রাজকুমার সাঁও, খেলাঘরের জেলা সভাপতি ডা. এফএমএ জাহিদ, সচেতন নাগরিক কমিটির (সনাক) সদস্য এভারিস্ট হেমব্রম, নিস্কিৃতি পরিচালক এসকেএল লালন, এডাবের রাজশাহীর সদস্য সচিব আবুল বাসার পল্টু, কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য রুপন কুমার দত্ত এবং পরিবর্তন পরিচালক রাশেদ রিপন।

এদিকে দুই কৃষকের আত্মহত্যার ঘটনার সুষ্ঠু তদন্তের দাবি এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্দ্ধগতির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে রাজশাহী জেলা কৃষকদল। বৃহস্পতিবার বেলা পৌনে ১২টার দিকে নগরীর বাটার মোড় থেকে বিক্ষোভ মিছিলটি বের করা হয়। বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সেখানে গিয়েই মিছিল শেষ হয়। এরপর সেখানে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন জেলা কৃষকদলের আহবায়ক আল-আমিন সরকার টিটু। সদস্য সচিব নাজমুল হকের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বিএনপির রাজশাহী বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক সৈয়দ শাহীন শওকত। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী মহানগর বিএনপির আহবায়ক এরশাদ আলী ঈশা, জেলা বিএনপির সদস্য সচিব অধ্যাপক বিশ্বনাথ সরকার ও সদস্য গোলাম মোস্তফা মামুন।