ঢাকা | ফেব্রুয়ারী ২৯, ২০২৪ - ৩:৪৩ পূর্বাহ্ন

১৬ দিনে জ্বালানির দাম বাড়লো ১০ টাকা, ভারতের রাস্তায় নেই যানবাহন

  • আপডেট: Wednesday, April 6, 2022 - 12:32 pm

অনলাইন ডেস্ক: ভারতে পেট্রোল-ডিজেলের দাম যেন চলন্ত রেলগাড়ি, ক্রমাগত দিনের পর দিন এক ধাপ এক ধাপ করে বেড়েই চলেছে। সেই ধারা অব্যাহত রেখে দেশটিতে আরও একবার বৃদ্ধি পেলো জ্বালানি তেলের দাম। পেট্রোলের দাম লিটারপ্রতি বেড়েছে ৮৪ পয়সা আর ডিজেলের দাম লিটার প্রতি বেড়েছে ৮১ পয়সা করে। খবর টিভি ৯ বাংলার।

প্রতিবেশী দেশটিতে এই নিয়ে বিগত ১৬ দিনে সব মিলিয়ে ১০ টাকা বৃদ্ধি পেলো পেট্রোল-ডিজেলের দাম। এর আগে সর্বশেষ গত বছরের নভেম্বরে ভারতে জ্বালানি তেলের দাম বৃদ্ধি পেয়েছিলো। প্রায় পাঁচ মাস অপরিবর্তিত থাকার পর গেলো মার্চের শেষের দিক থেকে যে পেট্রোল-ডিজেলের দাম বাড়তে শুরু করেছে তা যেন আর থামার নামই নিতে চাচ্ছে না।

এর ভেতর আবার ভারতের বড় বড় কয়েকটি শহরে একেক হারে বেড়েছে জ্বালানির দাম। ৮৪ পয়সা বেড়ে ভারতের রাজধানী দিল্লীতে বর্তমানে পেট্রোল বিক্রি হচ্ছে লিটারপ্রতি ১০৫ টাকা ৪১ পয়সা করে। এদিকে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় পেট্রোলের বর্ত্মান বাজারমূল্য ১১৫ টাকা ১২ পয়সা। আর বাণিজ্যনগরী মুম্বাইতে পেট্রোলের দাম সর্বোচ্চ ১২০ টাকা ৫১ পয়সা।

এদিকে ৮১ পয়সা বাড়ার পর কলকাতায় ডিজেল বিক্রি হচ্ছে ৯৯ টাকা ৮৩ পয়সা করে, দিল্লীতে ডিজেলের দাম হয়েছে ৯৬ টাকা ৬৭ পয়সা। অন্যদিকে মুম্বাইতে ডিজেলের দাম লিটারপ্রতি ৮৫ পয়সা বেড়ে বিক্রি হচ্ছে ১০৪ টাকা ৭৭ পয়সা করে।

জ্বালানি তেলের ক্রমাগত দাম বাড়তে থাকায় ভারতের রাস্তা থেকে যানবাহনের সংখ্যা কমে যাচ্ছে ধীরে ধীরে। ভাড়ায় চালিত ট্যাক্সি বা নিজস্ব যানবাহন, জ্বালানি তেলের দাম বৃদ্ধির ভয়ে রাস্তায় নামতে চাচ্ছেন না কেউই।

সোনালী/জেআর