ঢাকা | জুলাই ২০, ২০২৪ - ১:৫৯ পূর্বাহ্ন

পর্যটন ও কৃষিতে বাংলাদেশের বিনিয়োগ চায় শ্রীলঙ্কা

  • আপডেট: Sunday, April 3, 2022 - 7:41 pm

 

অনলাইন ডেস্ক: পর্যটন ও কৃষিতে বাংলাদেশি উদ্যোক্তাদের বিনিয়োগ চায় শ্রীলঙ্কা। এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ আগ্রহের কথা ব্যক্ত করেছেন দেশটির হাইকমিশনার প্রফেসর সুদর্শন সেনেভিরত্নে।

রবিবার দুপুরে এফবিসিসিআই কার্যালয়ে এ সাক্ষাত অনুষ্ঠিত হয়।

হাইকমিশনার বলেন, বিদেশি বিনিয়োগকারীদের জন্য কর অবকাশসহ আকর্ষণীয় সুযোগ সুবিধা দিচ্ছে তার দেশ। শ্রীলঙ্কার বিপুল অনাবাদী কৃষিজমিতে বিনিয়োগ করে লাভবান হতে পারবেন বাংলাদেশি উদ্যোক্তারা।

এছাড়াও পর্যটন, শিপিংখাতেও উন্নয়নেও বাংলাদেশের সহযোগিতা কামনা করেন রাষ্ট্রদূত। তিনি জানান, কলম্বো বন্দরে এখন চারটি হারবার রয়েছে। আধুনিক আরও সুযোগ সুবিধা সংযুক্ত করা হয়েছে। বাংলাদেশের পণ্যবাহী বিদেশগামী জাহাজগুলোকে কলম্বো হয়ে যাওয়ার আহ্বান জানান তিনি।

এ সময় এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, দুদেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি হলে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানো সহজ হবে। মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের বেশিরভাগ বাণিজ্য হয়। কিন্তু প্রতিবেশী দেশের সঙ্গে ব্যবসা করলে তা বেশি লাভজনক হয়।

নাফটা, আসিয়ানের আন্তঃবাণিজ্যের প্রসঙ্গ তুলে সভাপতি বলেন, সাফটা কার্যকর করে হলে সার্কভুক্ত দেশগুলোর উন্নয়ন আরো ত্বরান্বিত হতো। এছাড়াও সার্কভুক্ত দেশগুলোর মধ্যে জ্বালানিখাতে সহযোগিতার বিষয়ে গুরত্ব আরোপ করেন এফবিসিসিআই সভাপতি।

সভায় বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে নার্সিং প্রশিক্ষণ বিষয়ে যৌথ উদ্যোগ গ্রহণের আহ্বান জানান এফবিসিসিআই’র পরিচালক প্রীতি চক্রবর্তী।

সভায় আরো উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র সহ-সভাপতি হাবীব উল্ল্যাহ ডন, পরিচালক শমী কায়সার, ড. নাদিয়া বিনতে আমীন ও মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক।