ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ১১:৩৩ অপরাহ্ন

দুদকের কাছে ৩ বছরের হিসাব দিতে হবে শিল্পকলার ডিজিকে

  • আপডেট: Sunday, April 3, 2022 - 7:55 pm

 

অনলাইন ডেস্ক: আর্থিক অনিয়মের অভিযোগ তদন্তাধীন থাকার মধ্যে শিল্পকলা একাডেমির ডিজি লিয়াকত আলী লাকীর কাছে প্রতিষ্ঠানটির তিন বছরের হিসাব চেয়েছে দুর্নীতি দমন কমিশন-দুদক।

২৪ মার্চ লাকীকে দুদকের পাঠানো এক চিঠিতে ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত শিল্পকলা একাডেমির যাবতীয় হিসাব এবং এই তিন বছরে নিয়োগ পাওয়া ৪৬ ব্যক্তির যাবতীয় তথ্য দিতে বলা হয়েছে।

দুদকের উপ-পরিচালক মোহাম্মদ ইব্রাহিমের পাঠানো ওই নোটিশে লাকীর কাছে ঘুষ গ্রহণ, ক্ষমতার অপব্যবহার, কর্মকর্তা নিয়োগে অনিয়মসহ বিভিন্ন দুর্নীতি, ভুয়া বিল ভাউচারে মাধ্যমে শত শত কোটি টাকা আত্মসাৎসহ বিপুল পরিমাণ সম্পদ অর্জন ও বিদেশে পাচারের অভিযোগের বিষয়ে জানতে চাওয়া হয়েছে।

জানা যায়, ২০১৭ সালে পৃথক তিনটি সার্কুলারের মাধ্যমে ৪৬ জনকে নিয়োগ দেওয়া হয়। এসব নিয়োগের ক্ষেত্রে লিখিত পরীক্ষায় পাস না করেও পূর্বনির্ধারিত প্রার্থীদের টাকার বিনিময়ে নিয়োগ প্রদান করা হয়।

এছাড়া ৪৬ জনের নিয়োগের বিষয়ে ওই নোটিশে বলা হয়, ২০১৭ সালে আগস্ট মাসে বাংলাদেশ শিল্পকলা এতাডেমিতে ৪৬ জনকে নিয়োগ প্রদান সংক্রান্ত প্রক্রিয়ার বিজ্ঞপ্তি, লিখিত ও মৌখিক পরীক্ষার নম্বরপত্র, নিয়োগের চূড়ান্ত ফলাফল এবং নিয়োগপত্র প্রদানের যাবতীয় রেকর্ডডত্রসহ নথির ফটোকপি ও ওই সময়ে বিভিন্ন অনুষ্ঠানে ব্যয়ের ভাউচার ও বিবরণী দেখাতে হবে।

লিয়াকত আলী লাকীর ব্যাংক হিসাবের তথ্য চেয়ে নোটিশ বলা হয়, বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্তৃক পরিচালিত ব্যাংকের ২০১৯-২০২১ খ্রিস্টাব্দ পর্যন্ত সময়ের অর্থ জমা, উত্তোলন ও চেক প্রদান, টিটি, পে-অর্ডবি ইত্যাদির বিবরণ এবং উল্লেখিত সময়ে আপনার প্রতিষ্ঠান নামীয় সব হিসাবের ব্যাংক হিসাব বিবরণী দিতে হবে।

গত ১৬ জানুয়ারি শিল্পকলা একাডেমির মহাপরিচালককে আর্থিক অনিয়মের অভিযোগে জিজ্ঞাসাবাদ করে দুদক। তবে সেসময়ে তিনি তার বিরুদ্ধে অপপ্রচার চলছে বলে দাবি করেন।