ঢাকা | ফেব্রুয়ারী ২৯, ২০২৪ - ৩:৫০ পূর্বাহ্ন

২৭ বছরেও সংস্কার হয়নি গ্রামের একমাত্র রাস্তা

  • আপডেট: Saturday, April 2, 2022 - 9:27 pm

তানোর প্রতিনিধি: তানোর উপজেলার তালন্দ ইউপি আড়াদীঘি গ্রাম নিয়ে গঠিত ৬ নং ওয়ার্ড। আড়াদীঘি গ্রামের চারি দিকে ফসলী মাঠ। ওই গ্রামে প্রায় ২হাজার লোকের বসবাস এবং ভোটার সংখ্যা প্রায় ৮শ’। গ্রামে আসা যাওয়ার জন্য মাত্র একটি রাস্তা যা ২৭ বছর আগে ১৯৯৫ সালে পাঁকা করা হয়েছিলো।

২৭ বছরেও রাস্তাটি সংস্কার না করায় বর্তমানে রাস্তাটি মাটির রাস্তায় পরিনত হওয়ায় চরম দুর্ভোগ পোহাচ্ছেন গ্রামবাসীসহ এ অঞ্চলের কৃষকরা।

তানোর-মুন্ডমালা সড়কের পাঁচপির মোড় থেকে উত্তরে আড়াদীঘি গ্রামে যাওয়ার একমাত্র রাস্তাটি ১৯৯৫ সালে পাকা করা হয়। পাঁকা করার পর গত ২৭ বছরেও এ রাস্তাটি একবারো সংস্কার করা হয়নি। ফলে, রাস্তাটি একেবারেই চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। আড়াদীঘি গ্রামে যাওয়ার রাস্তাটি এলাকার কৃষকরের কাছে অতি গুরুত্বপূর্ন রাস্তা এটি।

ওই রাস্তার দু’ধারের জমি থেকে কৃষকরা তাদের ফসল ওই রাস্তা দিয়েই আনা নেয়া করেন। দীর্ঘদিন রাস্তাটি সংস্কার না করায় বুঝার উপাই নাই যে, এই রাস্তাটি একসময় পাকা রাস্তা ছিলো। বর্তমানে রাস্তাটির ১২শ’ মিটার মাটির রাস্তায় পরিনত হয়েছে। ফলে, আড়াদীঘি গ্রামে যাওয়ার একমাত্র রাস্তাটি বর্ষা মৌসুমের আগেই সংস্কার করার দাবি গ্রামবাসীসহ এলাকার কৃষকদের।

এবিষয়ে তালন্দ ইউপির ৬ নং ওয়ার্ড সদস্য সামসুদ্দীন বলেন, আড়াদীঘি গ্রাম নিয়ে ৬নং ওয়ার্ড গঠিত, এই গ্রামের চারিদিকেই জমি। এই গ্রামে যাওয়ার একমাত্র রাস্তা এটি ২৭ বছর আগে পাকা করা হয়। আগামী বর্ষার আগে এই রাস্তাটি সংস্কার করা না হলে গ্রামের মানুষকে পাঁয়ে হেটে চলাচল করতে হবে।

তিনি বলেন, আগামী বর্ষা মৌসুমে কোন ধরনের যানবাহন বা মটরসাইকের বা ভুটভুটি ও অটো এই রাস্তায় চলাচল করতে পারবে না। রাস্তাটি সংস্কারের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের সু-দৃষ্টি ও হস্তক্ষেপ কামনা করেছেন তিনি।