ঢাকা | জুলাই ২৪, ২০২৪ - ১২:১৯ অপরাহ্ন

রাজশাহীতে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত

  • আপডেট: Saturday, April 2, 2022 - 9:44 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহী জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয়ের উদ্যোগে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে ‘এমন বিশ্ব গড়ি, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির প্রতিভা বিকশিত করি’ শ্লোগানে শনিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে একটি আলোচনা সভার আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জয়া মারীয়া পেরেরা। বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক একেএম সরোয়ার জাহানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন জেলা কার্যালয়ের উপ-পরিচালক হাসিনা মমতাজ।

বিশেষ অতিথি ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডা. রাজিউল হক। সমাজসেবা কর্মকর্তা ড. হামিদুর ইসলামের সঞ্চালনায় উপস্থিত ছিলেন- জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক ড. আবদুল্লা আল ফিরোজ, বায়েজীদ হোসেন ওয়ারেছী প্রমুখ।

সভায় বক্তারা বলেন, উপযুক্ত শিক্ষা, প্রশিক্ষণ, দিকনির্দেশনা ও অনুপ্রেরণা দিলে অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিকে দক্ষ মানবসম্পদে পরিণত করা সম্ভব। অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন শিশু-কিশোরদের সম্ভাবনাগুলোকে চিহ্নিত করে সঠিক পরিচর্যা, শিক্ষা, প্রশিক্ষণ ও স্নেহ-ভালোবাসা দিয়ে গড়ে তোলা হলে তারাও পরিবার, সমাজ ও রাষ্ট্রের সম্পদ হিসেবে গড়ে উঠবে।