ঢাকা | ফেব্রুয়ারী ২১, ২০২৪ - ৪:৩০ অপরাহ্ন

জয়ের ব্যাটে বাংলাদেশের লড়াই

  • আপডেট: Saturday, April 2, 2022 - 11:03 pm

 

অনলাইন ডেস্ক: দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস বাংলাদেশ থামায় ৩৬৭ রানে। কিন্তু প্রোটিয়াদের অলআউট করে স্বস্তিতে থাকতে পারল না মুমিনুল হকের দল। ডারবান টেস্টের দ্বিতীয় দিনের শেষ বিকেলে দিশেহারা বাংলাদেশ। দলীয় শতকে পৌঁছানোর আগেই ৪ উইকেট নেই। আশার আলো হয়ে টিকে থাকা সেই মাহমুদুল হাসান জয়ই পথ দেখালেন। মুমিনুল হকের দল থামে ২৯৮ রানে।

আজ টেস্ট ক্যারিয়ারের পঞ্চম টেস্টে স্বপ্নের সেঞ্চুরি তুলে নেন ডানহাতি ওপেনার। ১৩৭ রানে দলের শেষ ব্যাটার হিসেবে আউট হন জয়। তাঁর স্বপ্নের সেঞ্চুরির সুবাদে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লড়াইয়ে ফিরেছে বাংলাদেশ। তৃতীয় দিনের খেলা শেষে প্রোটিয়াদের লিড ৭৫ রানের। আজ দ্বিতীয় ইনিংসে ৬ রান যোগ করেছে তারা।

শুক্রবার সকালে ৪ উইকেটে ৯৮ রানে তৃতীয় দিনের খেলা শুরু করে বাংলাদেশ। চারটি উইকেটই নিয়েছিলেন সাইমন হারমার। আজ অবশ্য তাকে কোনো উইকেট দেয়নি মুমিনুল হকের দল। তবে তিন উইকেট নেন লিজাড উইলিয়ামস। জয়কে তিনিই থামিয়েছেন। ৩২৬ বলের ইনিংসটি বাংলাদেশ ওপেনার সাজান ১৫টি চার ও ২ ছক্কায়।

দিনের শুরুটা অবশ্য ভালো ছিল না বাংলাদেশের। আগের দিনের ‘নাইট ওয়াচম্যান’ তাসকিন আহমেদ সাজঘরে ফিরলেন ১ রান করেই। মুখোমুখি হওয়া দিনের তৃতীয় বলে লিজাড উইলিয়ামসের বলে উইয়ান মুল্ডারের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। পরে ষষ্ঠ উইকেট জুটিতে ফর্মে থাকা লিটন দাসকে নিয়ে গড়েন ৮২ রানের জুটি।

পরে ইয়াসির আলি ও মেহেদী হাসান মিরাজকে নিয়ে আরো দুটি কার্যকর জুটি গড়েন জয়। সবকটি জুটিতেই জয় থাকলেন চালকের আসনে। লিটন ৪১, ইয়াসির ২২ এবং মিরাজ ২৯ রানে ফেরেন সাজঘরে। রান সংখ্যার হিসেবে তাদের ইনিংস মূল্যায়ন করা কঠিন। নয়তো জয় পথ হারাতে পারতেন অনেক আগেই। তার আউটেই অলআউট হয় বাংলাদেশ।

দ্বিতীয় দিন শেষে ৪৪ রানে অপরাজিত থাকেন জয়। ক্যারিয়ার সেরা ইনিংস খেলার পথে সতীর্থ ১০ ব্যাটারের সঙ্গই তিনি পেয়েছেন। জয়ের পথচলায় লোয়ার মিডল অর্ডারের ভূমিকা ছিল অনেক।