ঢাকা | ফেব্রুয়ারী ২১, ২০২৪ - ২:১৬ অপরাহ্ন

উত্তেজনা এড়াতে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা বাতিল যুক্তরাষ্ট্রের

  • আপডেট: Saturday, April 2, 2022 - 11:35 am

অনলাইন ডেস্ক: আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মিনিটম্যান-৩ এর পরীক্ষা বাতিল করেছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার রয়টার্সকে এ তথ্য জানায় দেশটির বিমানবাহিনী।

যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী জানায়, মিনিটম্যান-৩ আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা বাতিল করেছে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী।

এর আগে রাশিয়া তার পারমাণবিক ফোর্সকে সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশ দেওয়ার পর পেন্টাগন ২ মার্চ এ আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা দেরিতে করার ঘোষণা দিয়েছিল।

এর কারণ হিসেবে ওয়াশিংটন বলেছে, যুক্তরাষ্ট্র ও রাশিয়াকে যে কোনো ধরনের ভুল বোঝাবুঝির ঝুঁকির বিষয় মাথায় রাখা ও ঝুঁকি কমাতে পদক্ষেপ নিতে হবে।

যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর মুখপাত্র অ্যান স্টেফানেক বলেন, পূর্বে যে কারণে এলজিএম-৩০জি মিনিটম্যান-৩ ক্ষেপণাস্ত্র পরীক্ষা দেরিতে করার ঘোষণা দেওয়া হয়েছিল ঠিক একই কারণে এখন পরীক্ষা বাতিল করা হয়েছে। চলতি বছরে শেষের দিকে মিনিটম্যান-৩ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হবে।

মিনিটম্যান-৩ এর রেঞ্জ ১০ হাজার কিলোমিটারের মতো। এটি পারমাণবিক ওয়ারহেড বহনে সক্ষম। একে যুক্তরাষ্ট্রের অস্ত্রভান্ডারের মূল উপাদান হিসেবে বিবেচনা করা হয়।

২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে আগ্রাসন চালাচ্ছে রাশিয়া। এর পর থেকে দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো মধ্যে উত্তেজনা বেড়ে যায়। এর মধ্যে রাশিয়া তার পারমাণবিক ফোর্সকে উচ্চ সতর্ক থাকার নির্দেশ দিলে নড়েচড়ে বসে যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোটের দেশগুলো।

সোনালী/জেআর