ঢাকা | ফেব্রুয়ারী ২১, ২০২৪ - ৪:৩০ অপরাহ্ন

ইউক্রেনের পূর্ব দিকে মোতায়েন বাড়াচ্ছে রাশিয়া

  • আপডেট: Friday, April 1, 2022 - 7:37 pm

 

অনলাইন ডেস্ক: রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন তুরস্কের মধ্যস্থতায় মঙ্গলবারের আলোচনায় ইউক্রেন পরিস্থিতির কিছু অগ্রগতি হয়েছে।

ভারতীয় সমকক্ষদের সাথে আলোচনার পর এক ব্রিফিংয়ে বক্তৃতায় ল্যাভরভ বলেন, কিয়েভের সঙ্গে আলোচনা চালিয়ে যেতে হবে। তবে গত আলোচনায় ক্রিমিয়া এবং দনবাসের পরিস্থিতি এবং এর নিরপেক্ষ অবস্থার প্রয়োজনীয়তা সম্পর্কে অনেক বেশি বোঝাপড়া দেখিয়েছে ইউক্রেন।

অগ্রতি উল্লেখ করে আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনীয় কর্মকর্তাদের কাছ থেকে মস্কোর সৈন্যরা কিয়েভ এবং চেরনিহিভের চারপাশ থেকে পিছু হটছে এমন রিপোর্টের মধ্যে মনে হচ্ছে রাশিয়ানরা ইউনিট প্রত্যাহার করছে।

প্রতিবেদনে আরো বলা হয়, তারা এই অঞ্চল থেকে সেনা প্রত্যাহার করবে এবং ইউক্রেনের পূর্ব দিকে মনোনিবেশ করবে। কারণ এই ইউনিটগুলি এখন ঠিক কী করতে চলেছে তা বলা কঠিন, তবে দেখে মনে যেন হচ্ছে তারা পুনর্গঠিত হচ্ছে। এই ইউনিটগুলির মধ্যে কিছু কয়েক মাস ধরে যুদ্ধের ময়দানের বাইরে থেকে ক্যানভাসের নীচে বসবাস করছে। বাইরে থাকা ইউনিটগুলো গত নভেম্বর-ডিসেম্বর থেকে বেলারুশ এবং রাশিয়ায় অনুমিত অনুশীলনে ছিল, তাই তাদের শূণ্যস্থান পুনরায় পূরণ করে নতুন নিয়োগের প্রয়োজন হবে।