ঢাকা | অক্টোবর ২৬, ২০২৪ - ৮:২৪ অপরাহ্ন

পানির জন্য দুই কৃষকের আত্মহত্যার প্রতিবাদ জানালেন সাইক্লিস্টরা

  • আপডেট: Thursday, March 31, 2022 - 10:43 pm

স্টাফ রিপোর্টার: সেচের পানি না পেয়ে রাজশাহীতে দুই কৃষকের আত্মহত্যার প্রতিবাদে সাইকেলবন্ধন হয়েছে। বৃহস্পতিবার বিকাল ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত নগরীর আলুপট্টি মোড়ে এ কর্মসূচি পালন করে ‘জিরো পয়েন্ট সিক্স গ্র্যাভিটি রাইর্ডাস’ নামের একটি সংগঠন।

জ¦ালানি ছাড়া পরিবেশবান্ধব বাহন ব্যবহারে উদ্বুদ্ধ করতে ২০১৫ সালে সংগঠনটির যাত্রা শুরু। সাইক্লিস্টদের এই সংগঠনটি যাত্রা শুরুর পর সমাজকল্যাণমূলক নানা কার্যক্রম চালিয়ে আসছে। এবার দুই কৃষকের আত্মহত্যার প্রতিবাদে রাস্তায় দাঁড়ালেন সংগঠনের সদস্যরা। সাইকেল নিয়ে তাঁরা মানববন্ধনে দাঁড়িয়ে তাঁরা এ ঘটনার প্রতিবাদ জানান।

এর আগে বিকাল সাড়ে ৩টায় নগরীর নওদাপাড়া জিয়া পার্কের মোড় থেকে তাঁরা একটি সাইকেল র‌্যালী বের করেন। রেলগেট, নিউমার্কেট, সাহেববাজার জিরোপয়েন্ট ঘুরে আলুপট্টিতে গিয়ে র‌্যালী শেষ হয়। এরপর সাইকেলবন্ধন অনুষ্ঠিত হয়। কর্মসূচি আয়োজনে সহায়তা করে বেসরকারি উন্নয়ন ও গবেষণা সংস্থা বারসিক।

সাইকেলবন্ধনে জিরো পয়েন্ট সিক্স গ্র্যাভিটির ৩০ জন সদস্য অংশ নেন। সাইকেলের সামনে তাঁরা ফেস্টুন নিয়ে দাঁড়ান। ফেস্টুনে লেখা ছিল- ‘পানি বন্টনে সমতা চাই’, ‘বরেন্দ্র অঞ্চলে পানিবন্টন বৈষম্য বন্ধ কর’, ‘পানির প্রাকৃতিক উৎস রক্ষা কর’, ‘জনবান্ধব পানি ব্যবস্থাপনা চাই’, ‘সকল প্রাণের পানি নিরাপত্তা চাই’, ‘খরা থেকে বরেন্দ্র অঞ্চলকে বাঁচাও’, ‘গাছ লাগাও খরা কমাও’সহ আরও নানা শ্লোগান।

সাইকেলবন্ধনে সভাপতিত্ব করেন জিরো পয়েন্ট সিক্স গ্র্যাভিটি রাইর্ডার্সের সভাপতি জুবায়ের হোসেন। বক্তারা বলেন, বরেন্দ্র অঞ্চলে পানি নিয়ে বৈষম্যের কারণে সামাজিক সহিংসতা ঘটছে। এই পানি বৈষম্যনীতির প্রতিবাদেই তাঁরা রাস্তায় দাঁড়িয়েছেন। পানি নিয়ে স্বজনপ্রীতি ও বৈষম্যের কারণে ক্ষুদ্র জাতিসত্তার দুই কৃষককে প্রাণ দিতে হয়েছে। পানির সমস্যার সমাধান না হলে আগামীতেও এ ধরনের ঘটনা ঘটবে।

বক্তারা পানির জন্য দুই কৃষকের আত্মহত্যার প্ররোচনা দেওয়ার অভিযোগে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) গভীর নলকূপ অপারেটর সাখাওয়াত হোসেনকে গ্রেপ্তারের দাবি জানান। তারা অভিযোগ করেন, প্রভাবশালী মহল দুই কৃষকের আত্মহত্যার ঘটনা ভিন্নখাতে নেওয়ার অপচেষ্টা করছে। তারা ঘটনার সুষ্ঠু তদন্তেরও দাবি জানান।

সাইকেলবন্ধনে উপস্থিত ছিলেন বারসিকের আঞ্চলিক সমন্বয়কারী শহীদুল ইসলাম, জিরো পয়েন্ট সিক্স গ্র্যাভিটি রাইর্ডার্সের ব্যবস্থাপনা প্রধান সামির হোসেন উল্লাস, সাইকেল উইংসের প্রধান মাসুম বিল্লাহ, উপ-প্রধান রাফি হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

গত ২১ মার্চ রাজশাহীর গোদাগাড়ী উপজেলার নিমঘুটু গ্রামের কৃষক অভিনাথ মারান্ডি ও তার চাচাতো ভাই রবি মারান্ডি বিষপান করেন। এতে তাদের মৃত্যু হয়। পরিবারের অভিযোগ, বোরো ধানের জমিতে পানি না পেয়ে তারা বিষপান করেন। এ নিয়ে বিএমডিএ’র গভীর নলকূপ অপারেটর সাখাওয়াত হোসেনের বিরুদ্ধে আত্মহত্যার প্ররোচনার অভিযোগে দুটি মামলা হয়েছে। তবে পুলিশ এখনও তাকে গ্রেপ্তার করতে পারেনি। এ ঘটনা তদন্তে কৃষি মন্ত্রণালয়ের একটি তদন্ত কমিটি কাজ করছে।