ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ১০:৪০ অপরাহ্ন

হাড়ের যত্নে সালাদ, বানাবেন যেভাবে

  • আপডেট: Monday, March 28, 2022 - 2:28 pm

অনলাইন ডেস্ক: একটা বয়সের পর অনেকেরই হাঁটু-কোমরে যন্ত্রণা দেখা দেয়। অনেকের আবার অল্প বয়সেই গাঁটে ব্যথা বা অস্টিওপোরেসিসের মতো সমস্যা হচ্ছে। চিকিৎসকদের মতে, সময় থাকতে হাড়ের যত্ন নিলে বয়সকালে সমস্যা অনেকটা এড়ানো যায়।

শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হাড়ের সমস্যার অন্যতম কারণ। এ ছাড়াও হাড় ভাল রাখতে ভিটামিন এ, ডি, ই, কে, ফ্যাট ও ফাইবার প্রচুর পরিমাণে প্রয়োজন। কিন্তু ব্যস্ত জীবনে সব সময় নিয়ম মেনে পুষ্টিকর খাবার খাওয়ার সুযোগ থাকে না। ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদন অনুযায়ী, পুষ্টিবিদরা এর একটি সহজ সমাধান দিয়েছেন। হাড়ের যত্ন নিতে বিভিন্ন মৌসুমি সবজি দিয়ে এক ধরনের সালাদ তৈরির পরামর্শ দিয়েছেন তারা। পুষ্টিকর এই সালাদটি কাজের ফাঁকেও খেয়ে নেওয়া যাবে।

যেভাবে বানাবেন পুষ্টিকর সালাদ

উপকরণ

১. কুচানো বাঁধাকপি আধ কাপ
২. ডুমো করে কাটা ব্রকোলি আধ কাপ
৩. ভেজানো খেজুর আধ কাপ
৪. কিশমিশ দুই টেবিল চামচ
৫. বাদাম কুচি দুই টেবিল চামচ
৬. টক দই আধ কাপ
৭. পালং শাক কুচি আধ কাপ
৮. কাঁচা মরিচ কুচি এক চা চামচ
৯. লবণ ও মরিচ স্বাদ মতো

প্রস্তুত প্রণালি : প্রথমে বাঁধাকপি ও ব্রকলি হালকা গরম পানিতে ভাপিয়ে নিন। আলাদা একটি পাত্রে হালকা গরম পানি নিয়ে কিশমিশ এবং খেজুর ভিজিয়ে রাখুন। ১৫ মিনিট পর গোল একটি পাত্রে টক দই, আগে থেকে ভাপিয়ে রাখা সবজি, কিশমিশ, খেজুর এবং বাকি সব উপকরণ দিয়ে একসঙ্গে মিশিয়ে নিলেই তৈরি হয়ে গেল সালাদ। একটু অন্য রকম স্বাদ আনতে সালাদে দিতে পারেন অরিগ্যানো-চিলি ফ্লেক্স। সঠিক স্বাদ পেতে বানিয়েই টাটকা খেতে হবে এই সালাদ।

সোনালী/জেআর