ঢাকা | অক্টোবর ১৮, ২০২৪ - ৬:২৪ অপরাহ্ন

কাজিপুরে পুরোনো দিনের ঐতিহ্যবাহী বান্নী মেলা

  • আপডেট: Sunday, March 27, 2022 - 9:53 pm

রফিকুল ইসলাম, সিরাজগঞ্জ থেকে: সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার সোনামুখীতে তিনশত বছরের ঐতিহ্যবাহী বান্নী মেলা জমে উঠেছে। প্রতি বছর এই দিনে সোনামুখী হাট বাজারে এ মেলা বসে।

করোনার কারণে গত দুই বছর মেলা বন্ধ থাকলেও এ বছর উৎসবমুখর পরিবেশে মেলা বসেছে। মেলার প্রধান আকর্ষণ মিষ্টি, মাছ, কৃষি পণ্যের পিঁয়াজ, রসুন, আদা, মরিচ ইত্যাদি, শিশুদের বিভিন্ন খেলনা ও নাগরদোলা। সিরাজগঞ্জ ও বগুড়ার বিভিন্ন প্রান্ত থেকে ক্রয়-বিক্রয় করতে আসেন এই মেলায়। এবার মেলায় আনন্দ বিনোদের মধ্যে জমে উঠেছে। মেলায় ভোর থেকে রাত ১২টা পর্যন্ত ক্রয়-বিক্রয় চলবে।

মেলা কমিটি সূত্রে জানা গেছে, এ মেলার প্রধান বৈশিষ্ট্য হচ্ছে- কৃষি পণ্যের জিনিষ কেনা-বেচা। নিত্য প্রয়োজনীয় জিনিষপত্র পাওয়া যায় এই মেলায়। মেলা দিনব্যাপী চলে,তবে এবার মেলায় বিনোদনমূলক কোন কিছু অনুমোদন দেয়নি প্রশাসন।

বগুড়ার ধুনট থেকে আসা মিষ্টি ব্যবসায়ী আমির হোসেন জানান, করোনার কারণে গত দুই বছর এই মেলায় আসতে পারিনি। এবার আশা করছি ব্যবসা ভালো হবে। মেলায় কিনতে আসা আলমপুর গ্রামের আব্দুল মজিদ জানান, প্রতি বছর এই মেলার অপেক্ষায় থাকি সারা বছরে জন্য বিভিন্ন রসুন, সজ,কালা সজ ইত্যাদি কেনাকাটা করে বাড়ি ফিরবো।

সোনামুখী ইউপি চেয়ারম্যান শাহজাহান আলী ও সোনামুখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক নুরুল ইসলাম জানান, সোনামুখী বান্নী মেলাটি প্রায় তিনশত বছর ধরে চলছে। এটি অন্যতম প্রাচীনতম মেলা। কাজিপুর উপজেলা আওয়ামী লীগের সাবেক প্রচার সম্পাদক উজ্জ্বল কুমার ভৌমিক জানান, এই মেলায় এ বছর বিনোদন মূলক কোন কিছুই ব্যবস্থা করা হয়নি। তবে আশা করছি দেশে এই মহামারী করোনা ভাইরাস থেকে দেশ যদি স্বাভাবিক হয় তাহলে আগামী বছর সব বিনোদন থাকবে।