ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ১:৩৮ পূর্বাহ্ন

আলোচনার দরকার আছে, তবে তা অর্থবহ হতে হবে: জেলেনস্কি

  • আপডেট: Saturday, March 26, 2022 - 8:23 pm

অনলাইন ডেস্ক: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার সঙ্গে আলোচনার দরকার আছে। তবে সেই আলোচনা ফলপ্রসূ এবং ইউক্রেনীয়দের জন্য ন্যায্য হতে হবে।

টেলিগ্রামে পোস্ট করা এক বিবৃতিতে জেলেনস্কি বলেন, আলোচনা দরকারি; অর্থবহ, জরুরি, ন্যায্য এবং তবে তা ফলাফলের জন্য হতে হবে, সময় কাটানোর জন্য নয়। শনিবার তিনি এসব কথা বলেন। খবর বাতা সংস্থা আনাদোলুর।

তিনি আরও বলেন, ইউক্রেনের সার্বভৌম নিশ্চিত করতে হবে। ইউক্রেনের ভৌগলিক অখণ্ডতা নিশ্চিত করতে হবে। অর্থাৎ শর্তগুলো ন্যায্য হতে হবে। অন্যকিছু ইউক্রেনের জনগণ গ্রহণ করবে না।

এ সময় তিনি দাবি করেন, ইউক্রেনের সেনারা রুশ সেনাদের উপর বড় ধরনের আঘাত করছে এবং যুদ্ধে ১৬ হাজারের বেশি রুশ সেনা নিহত হয়েছে বলে দাবি করেন।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়া সামরিক অভিযান শুরু করে। ইউক্রেনে হামলার কারণে রাশিয়া ব্যাপক আন্তর্জাতিক প্রতিক্রিয়ার মুখে পড়ে। এই সামরিক অভিযানের প্রতিক্রিয়ায় ইউরোপীয়ান ইউনিয়ন (ইইউ), যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশ মস্কোর ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এদিকে জাতিসংঘের অনুমান, ইউক্রেন যুদ্ধে অন্তত ১০৮১ জন বেসামরিক ইউক্রেনীয় নিহত এবং ১৭০৭ জন আহত হয়েছেন। তবে সংস্থাটি সতর্ক করেছে, হতাহতের সংখ্যা আরও বেশি হতে পারে।

অন্যদিকে জাতিসংঘের শরণার্থী সংস্থার হিসাবে, যুদ্ধ শুরু হওয়ার পর ৩৭ লাখের বেশি ইউক্রেনীয় পার্শ্ববর্তী দেশে আশ্রয় নিয়েছেন এবং ৬৫ লাখের বেশি ইউক্রেনীয় অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছেন।

সোনালী/জেআর