ঢাকা | মে ৩০, ২০২৪ - ৪:১১ অপরাহ্ন

ট্রেনের টিকিট: কম্পিউটারে মিলবে বিকেল থেকে, অনলাইনে শনিবার

  • আপডেট: Friday, March 25, 2022 - 3:25 pm

অনলাইন ডেস্ক: কম্পিউটারের মাধ্যমে শুক্রবার (২৫ মার্চ) সন্ধ্যা ৬টা থেকে দেশের ৭৭টি স্টেশনে আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রি শুরু হচ্ছে। এ বিষয়ে সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

বৃহস্পতিবার (২৪ মার্চ) রেলওয়ের পরিচালক ট্রাফিক (বাণিজ্যিক) নাহিদ হাসান খান স্বাক্ষরিত এক অফিস আদেশে এ নির্দেশনা দেওয়া হয়।

এতে বলা হয়, শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে ৭৭টি স্টেশনের আন্তঃনগর ট্রেনের টিকিট কম্পিউটারের মাধ্যমে ক্রয় করা যাবে। এগুলো অগ্রিম পাঁচদিনের হিসেবে ধরা হয়েছে। অর্থাৎ ২৫ মার্চ সন্ধ্যায় ২৬ তারিখসহ আগামী ৫ দিনের টিকিট পাওয়া যাবে। তবে শুক্রবারের (২৫ মার্চর) তারিখের কোনো টিকেট পাওয়া যাবে না। ২৫ মার্চ অনলাইনের মাধ্যমে টিকিট ইস্যু সাময়িকভাবে বন্ধ থাকবে। ২৬ মার্চ থেকে টিকিট ইস্যুর সময় বিবেচনায় কাউন্টারের পাশাপাশি অনলাইন পোর্টালের (eticket.railway.gov.bd) মাধ্যমে নির্ধারিত কোটা অনুযায়ী আগের মতো সকাল ৮টা থেকে টিকিট বিক্রি করা হবে।

নির্দেশনায় বলা হয়, গত ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশ রেলওয়ের ইন্টিগ্রেটেড টিকেটিং সিস্টেম (বিআরআইটিএস) পরিচালনার জন্য সহজ-সিনেসিস-ভিনসেনের (জেবি) সঙ্গে একটি চুক্তি সই হয়। এই চুক্তি অনুযায়ী ৭৭টি স্টেশনে কম্পিউটার টিকেটিং সিস্টেমে রেলের টিকিট বিক্রি করবে সহজ-সিনেসিস-ভিনসেন। তবে কারিগরি কারণে ২১-২৫ মার্চ পর্যন্ত ম্যানুয়াল পদ্ধতিতে টিকিট বিক্রির সিদ্ধান্ত হয়। ২৬ মার্চ থেকে (যাত্রার তারিখ বিবেচনায়) তারা কম্পিউটার ও অনলাইনের মাধ্যমে টিকিট বিক্রি করবে। তবে পাঁচদিনের অগ্রিম টিকিট ইস্যুর বিষয়টি বিবেচনায় নিয়ে নিচের পদ্ধতি অনুসরণ করে টিকিট ইস্যু করা হবে। যেমন- ২৬ মার্চ যেসব ট্রেনের যাত্রা শুরু হবে শুধুমাত্র সেসব ট্রেনের টিকিট কম্পিউটারের মাধ্যমে ইস্যু করা হবে ২৫ মার্চ সন্ধ্যা ৬টায়।

এছাড়া, ২৫ মার্চ যেসব আন্তঃনগর ট্রেন যাত্রা শুরু করে ২৬ মার্চ যাত্রা শেষ করবে কেবলমাত্র সেসব ট্রেনের পথিমধ্যে সব বিরতি সম্পন্ন স্টেশনের টিকিট ম্যানুয়াল পদ্ধতিতে অর্থাৎ পেপার টিকিট বা বিপিটির মাধ্যমে ইস্যু করতে হবে। এছাড়া কম্পিউটারাইজড পদ্ধতিতে ২৫ মার্চ থেকে ২৯ মার্চ পর্যন্ত চলাচলকারী সব আন্তঃনগর ট্রেনের টিকিট ইস্যু করা হবে এবং ২৬ মার্চ থেকে রেলওয়ের প্রচলিত নিয়মানুযায়ী টিকিট ইস্যু করা হবে। তবে ২৫ মার্চ অনলাইনের মাধ্যমে টিকিট ইস্যু সাময়িকভাবে বন্ধ থাকবে। ২৬ মার্চ (টিকিট ইস্যুর সময় বিবেচনায়) থেকে কাউন্টারের পাশাপাশি অনলাইনের মাধ্যমে নির্ধারিত কোটা অনুযায়ী আগের মতো সকাল ৮টা থেকে টিকিট বিক্রি করা হবে।

সোনালী/জেআর