ঢাকা | ফেব্রুয়ারী ২৯, ২০২৪ - ৫:০৯ পূর্বাহ্ন

আজ ইউক্রেন সীমান্তে যাচ্ছেন বাইডেন

  • আপডেট: Friday, March 25, 2022 - 2:48 pm

অনলাইন ডেস্ক: বর্তমানে ইউরোপ সফরে আছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। চার দিনের এই সফরের প্রথম দিন বেলজিয়ামের ব্রাসেলসে যান তিনি। সেখানে বৃহস্পতিবার ইউরোপীয় কাউন্সিল নেতাদের সঙ্গে বৈঠক করেন বাইডেন। আলোচনা করেন ইউক্রেনে চলমান রাশিয়ার সামরিক অভিযান নিয়ে।

সেখান থেকে পোল্যান্ডে উড়াল দেন জো বাইডেন। আজ শুক্রবার ইউক্রেন সীমান্তবর্তী পোল্যান্ডের রজেসজো শহরে যাচ্ছেন তিনি। মার্কিন প্রেসিডেন্টকে বহনকারী এয়ার ফোর্স ওয়ানের বিমান দিয়ে সরাসরি সেখানে গিয়ে নামবেন বাইডেন। কথা বলতে পারেন শরণার্থীদের সঙ্গে। এছাড়াও সেখানে মার্কিন বিমানবাহিনীর ইউএস-৮ সদস্যদের সঙ্গে দেখা করবেন তিনি।

তিনি ইউক্রেনের ভয়াবহ মানবিক পরিস্থিতি নিয়েও ব্রিফিং করবেন। ২০ লাখের বেশি উদ্বাস্তু পোল্যান্ডে পালিয়ে গেছে- তাদের মধ্যে প্রায় তিন লাখ মানুষ পোল্যান্ডের রাজধানী ওয়ারশোতে পাড়ি জমিয়েছেন।
সফরে পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গেও বৈঠক করবেন বাইডেন।

উল্লেখ্য, সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে এই অভিযান শুরু হয়। এরই মধ্যে শুক্রবার ৩০তম দিনে গড়িয়েছে রুশ অভিযান। বিগত ২৯ দিনে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। সূত্র: বিবিসি

সোনালী/জেআর