ঢাকা | ফেব্রুয়ারী ২৯, ২০২৪ - ৪:০৯ পূর্বাহ্ন

ভূমধ্যসাগরে মোতায়েন করা হচ্ছে মার্কিন রণতরী

  • আপডেট: Wednesday, March 23, 2022 - 12:01 pm

অনলাইন ডেস্ক: রাশিয়াকে প্রতিহত করতে ভূমধ্যসাগরে শক্তি বৃদ্ধি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। সেখানে মার্কিন রণতরী ইউএসএস ট্রুম্যান মোতায়েন করা হচ্ছে বলে জানিয়েছেন মার্কিন নৌবাহিনীর সেক্রেটারি কার্লোস ডেল তোরো।

এ সময় ইউক্রেনে নো-ফ্লাই জোন বাস্তবায়নের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আদেশে জন্য আগাম প্রস্তুতি শুরু হয়েছে বলে জানান তিনি। আন্তর্জাতিক গণমাধ্যম সূত্রে খবর, বর্তমানে আইওনিয়ান সাগরে মার্কিন রণতরী অবস্থান করছে। এটি ইতালি ও গ্রিসের জলসীমায় রয়েছে।

একটি মার্কিন গণমাধ্যমকে ডেল তোরো বলেছেন, রুশ প্রেসিডেন্ট একটা জিনিসই বোঝেন, তা হলো শক্তি। ভূমধ্যসাগরে এখন অসংখ্য রুশ জাহাজ এবং সাবমেরিন রয়েছে। এ কারণে তাদের প্রতিরোধ করতে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সমান উপস্থিতি থাকা গুরুত্বপূর্ণ।আমরা সেখানে দেখাতে চাই যে, শুধু কথার চেয়ে কাজের মাধ্যমে তাদের জন্য সেখানে আছি। যে আমরা সেখানে থাকব। ন্যাটো বিদ্যমান, এটি কাগজে কলমে অনেকগুলো ধারণার চেয়েও বেশি।

ডেল তোরো আরও বলেন, জোটের অন্যান্য মিত্রদের সাথে ট্রুম্যানের ভূমিকা হল রাশিয়ানদের আরও আগ্রাসন থেকে বিরত রাখা এবং ইউক্রেন এবং ইউক্রেনের জনগণের সুরক্ষার জন্য আমাদের প্রেসিডেন্ট ও বিশ্বের অন্যান্য নেতাদের কাছ থেকে দেওয়া আদেশের জন্য ক্রমাগত প্রস্তুত থাকা।

উল্লেখ্য, ভূমধ্যসাগরে মার্কিন বাহিনী ষষ্ঠ নৌবহরের অধীনে কাজ করে। এর সদর দপ্তর ইতালির নেপলসে। এর অধীনে ৪০টি জাহাজ এবং ১৭৫টি বিমান রয়েছে।

সোনালী/জেআর