ঢাকা | জুলাই ২০, ২০২৪ - ২:০৭ পূর্বাহ্ন

বিশিষ্টজনদের সঙ্গে ইসির সংলাপ শুরু

  • আপডেট: Tuesday, March 22, 2022 - 12:15 pm

অনলাইন ডেস্ক: দেশের বিশিষ্ট নাগরিকদের সঙ্গে সংলাপে বসেছে নির্বাচন কমিশন (ইসি)। জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে মঙ্গলবার সাড়ে ১১টার দিকে নির্বাচন কমিশন সচিবালয়ের কনফারেন্স রুমে এ বৈঠক বসে।

এর আগে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন এ কমিশন দায়িত্ব নেয়ার মাত্র ১৫ দিনের মাথায় ১৩ মার্চ শিক্ষাবিদদের সঙ্গে প্রথম সংলাপ করে। শিক্ষাবিদদের পর আজ বিশিষ্টজনদের সঙ্গে বসেছে ইসি।

ইসি সূত্র জানায়, আজকের বৈঠকের বিষয়ে গত ১৫ মার্চ আমন্ত্রণ জানিয়ে সুশীল সমাজের প্রতিনিধিদের চিঠি দেয়া হয়েছে। এ সংলাপে দেশের ৩৯ বিশিষ্টজনকে আমন্ত্রণ জানানো হয়েছিল। এর মধ্যে দুজন দেশের বাইরে আছেন। আমন্ত্রিত ব্যক্তিদের মধ্যে আছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, সাবেক আমলা, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, বিভিন্ন বেসরকারি সংস্থার শীর্ষস্থানীয় ব্যক্তিরা। আমন্ত্রিতদের মধ্যে আছেন- এম হাফিজউদ্দিন খান, রাশেদা কে চৌধূরীসহ সাবেক তত্ত্বাবধায়ক সরকারের আটজন উপদেষ্টা।

সংলাপে আমন্ত্রিতদের মধ্যে আরও আছেন- গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী, সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রোবায়েত ফেরদৌস ও বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং।

একটি সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে অংশীজনদের মতামত ও পরামর্শ নেয়ার জন্য ইসি এ সংলাপের আয়োজন করেছে। পর্যায়ক্রমে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ও নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করে নিজেদের কর্মপন্থা ঠিক করবে নির্বাচন কমিশন।

আগামী ৩০ মার্চ গণমাধ্যমের সঙ্গে সংলাপে বসবে ইসি। এরপর নারী নেত্রী ও দলগুলোর সঙ্গে ধারাবাহিকভাবে বৈঠকে বসবে।

সোনালী/জেআর