ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ১:০৪ পূর্বাহ্ন

জেলেনস্কির সঙ্গে কথা বলতে ‘প্রস্তুত নন’ পুতিন

  • আপডেট: Sunday, March 20, 2022 - 12:01 pm

অনলাইন ডেস্ক: ইউক্রেনে চলমান যুদ্ধ পরিস্থিতিতে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আলোচনার মাধ্যমে সমাধানে আসতে বলেন; নাহলে পরে পস্তাতে হবে বলে হুঁশিয়ারও করেন। তবে রুশ প্রেসিডেন্ট এখনও এ ধরনের কোনো বৈঠকের জন্য ‘প্রস্তুত নন’ বলে মন্তব্য করেছেন তুরস্কের এক ঊর্ধ্বতন কর্মকর্তা।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ানের মুখপাত্র ও প্রধান উপদেষ্টা ইব্রাহিম কালিন বলেন, ‘জেলেনস্কি বসতে প্রস্তুত, কিন্তু পুতিন মনে করছেন, শীর্ষ পর্যায়ের বৈঠক করার মতো পরিস্থিতি এখনও আসেনি।’ খবর নিউইয়র্ক টাইমসের।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে দীর্ঘমেয়াদী যুদ্ধবিরতি এবং তিন সপ্তাহেরও বেশি সময় ধরে চলা নৃশংস যুদ্ধের শান্তিপূর্ণ সমাধানে আলোচনার পথ খুঁজে বের করতে তুরস্ক ও এরদোয়ান মধ্যস্থতাকারীর গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের চেষ্টা করছে।

তুরস্ক নেটোর সদস্য; ৩০ দেশের এ সামরিক জোটকে পুতিন অপছন্দ করলেও এরদোয়ানের সঙ্গে তার সম্পর্ক বেশ ভালো। তুর্কি প্রেসিডেন্ট বৃহস্পতিবার জেলেনস্কি ও পুতিনের সঙ্গে ফোনে কথা বলেছেন, ওই কলগুলোতে কালিনও ছিলেন।

তুরস্কের এই কর্মকর্তা জানান, পুতিন এখন আর জেলেনস্কিকে প্রেসিডেন্ট পদ থেকে সরাতে চাইছেন না। তিনি বলেন, ‘পছন্দ হোক বা না হোক, তিনি এখন জেলেনস্কিকে ইউক্রেইনের জনগণের নেতা হিসেবেই মেনে নিচ্ছেন।’ কোনো এক সময়ে দুই নেতার মধ্যে বৈঠক হবে বলেও আশাবাদী এ তুর্কি কর্মকর্তা।

সোনালী/জেআর