ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ৯:০২ অপরাহ্ন

২ বছর পরে তাড়াশে ফের ঐতিহ্যবাহী বউ মেলা

  • আপডেট: Saturday, March 19, 2022 - 1:01 pm

অনলাইন ডেস্ক: করোনা মহামারি শুরুর দুই বছর পর সিরাজগঞ্জের তাড়াশের নওগাঁয় ফের ঐতিহ্যবাহী বউ মেলা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল থেকে সিরাজগঞ্জ, পাবনা, নাটোর এই তিন জেলার মিলনস্থল নওগাঁয়ের করতোয়া নদীর তীরে জমজমাট মেলায় শত শত বউ -শাশুড়ি উৎসব আমেজে দিনভর কেনাকাটা করছেন ।

স্থানীয়রা জানায়, ভারতের আজমীর শরীফের পীর খাজা মইনুদ্দিন চিশতী (রহঃ)’র আধ্যাত্মিক গুরু নওগাঁর হাজী শাহ শরীফ জিন্দানী (রহ) মাজারে প্রতি বছর তিন দিন ব্যাপী বার্ষিক ওরস অনুষ্ঠিত হয়। ওরস উপলক্ষে শেষের দিন ওই ঐতিহ্যবাহী বউ মেলা অনুষ্ঠিত হয়। এবার শুরু হয়েছে শনিবার। মুলতঃ মেলায় সিরাজগঞ্জের তাড়াশ, উল্লাপাড়া,পাবনার ভাঙ্গুড়া, চাটমোহর ও নাটোরের গুরুদাসপুর এই তিন জেলার শত শত নারীদের উপস্থিতিতে মেলা প্রাঙ্গণ মুখরিত হয়ে ওঠে।

বিশেষ করে এই একদিনের জন্য বউ শাশুড়িরা ওই মেলায় কেনা কাটায় মেতে ওঠেন । এতে করে ঐতিহ্যবাহী বউ মেলা এলাকা বউ-শাশুড়ির মিলন মেলায় পরিণত হয়।

ঐতিহ্যবাহী এই মেলায় আসবাব পত্র, গৃহস্থালি জিনিস পত্র, মৃৎপাত্র, কসমেটিক সামগ্রী , মিঠাই মিষ্টান্ন পাওয়া যায় । বউমেলাকে ঘিরে বিশাল এলাকার ঘরে ঘরে ঝি –জামাইদের নাওরে আনা হয় । ফলে এলাকায় নারীদের মাঝে এক ধরনের উৎসব আমেজ ছড়িয়ে পড়ে।

মেলার দিন সকাল থেকে সন্ধ্যা অবধি কেনাকাটার মধ্য দিয়ে এ স্থান বউ-শাশুড়ি , কিশোরী, তরুণী ও সব বয়সী নারীদের মিলনমেলায় পরিণত হয়। এছাড়া এখানে আগত নারীরা এদিন নওগাঁর জিন্দানীর মাজার জিয়ারত, নওগাঁ জিন্দানী ডিগ্রী কলেজ মাঠে স্থাপিত ১৯৭১ মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ দর্শণ, মুক্তিযুদ্ধের জাদুঘর মামা-ভাগ্নের ভাঙ্গা মসজিদ এবং ঐতিহাসিক ভানু সিং দীঘিও পরিদর্শন করেন।

সোনালী/জেআর