ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ১১:০৯ অপরাহ্ন

নিয়মিত আঙুরের রস খাওয়া কি ঠিক?

  • আপডেট: Saturday, March 19, 2022 - 1:35 pm

অনলাইন ডেস্ক: আঙুর অনেকেরই পছন্দের ফল। সরাসরি চিবিয়ে খাওয়া ছাড়াও অনেকেই আজকাল সকালে আঙুরের রস পান করেন । আপাত ভাবে টাটকা ফলের রস পান করা শরীরের পক্ষে ভাল হলেও, নিয়মিত আঙুরের রস পান করা ঠিক কি না, তা জানেন না অনেকেই। আঙুরের রস পানে যেসব উপকারিতা মেলে-

হৃৎপিণ্ডের স্বাস্থ্যরক্ষায়: আঙুরের রসে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে, যা হৃৎপিণ্ড ভাল রাখতে সাহায্য করে। পাশাপাশি, আঙুরের রসে থাকে ‘ফ্ল্যাভিনয়েড’ জাতীয় উপাদান হৃৎপিণ্ডের প্রদাহ ও রক্তনালীর ভিতরে জমে থাকা বিভিন্ন রকমের ক্ষতিকর পদার্থ কমাতে সাহায্য করে। এমনকি, আঙুরের রস ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমাতে ও ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়াতেও সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে: বিভিন্ন ধরনের আঙুরের রসে ভিটামিন সি থাকে। ভিটামিন সি মানবদেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। বিভিন্ন ধরনের সংক্রমণ, সর্দি-কাশি বা মুখের ঘায়ের মতো সমস্যা কমাতে ভিটামিন সি অত্যন্ত কার্যকর। পাশাপাশি, এটি একটি অ্যান্টি-অক্সিড্যান্টও বটে। কোষের ভেতরে জারণ প্রক্রিয়ায় তৈরি হওয়া চাপ কমাতে খুবই কার্যকরী ভূমিকা পালন করে এই ভিটামিন।

পেট ভাল রাখতে: গবেষণা বলছে, প্রতিদিন ১০০ মিলিলিটার আঙুরের রস পান করলে তা পেট ভাল রাখতে ও হজমশক্তি বাড়াতে সাহায্য করতে পারে। আঙুরের রসে থাকা বিভিন্ন উপাদান, বিশেষ করে পলিফেনল জাতীয় উপাদান পেটের স্বাস্থ্য ভাল রাখতে খুবই উপকারী। তা ছাড়া, আঙুরের রসে কিছুটা ফাইবার থাকায় এটি কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। অবশ্য আঙুরের রসের তুলনায় গোটা আঙুর খেলে বেশি পরিমাণ ফাইবার মেলে।

তবে একাধিক গুণ থাকলেও নিয়মিত আঙুরের রস খাওয়ার কিছু ক্ষতিকর দিকও রয়েছে। আঙুরের রসে প্রচুর পরিমাণ শর্করা থাকে। ফলে আঙুরের রস পান করলে রক্তে শর্করার পরিমাণ দ্রুত বেড়ে যেতে পারে। তাই অনেক সময় বিশেষজ্ঞরা ডায়াবেটিস রোগীদের নিয়মিত আঙুরের রস খেতে নিষেধ করেন। তবে আধুনিক গবেষণা বলছে, অতিরিক্ত চিনি যোগ না করলে ফলের রস থেকে শরীরের ক্ষতি হওয়ার আশঙ্কা কমই। তবে, নিয়মিত আঙুরের রস খেলে ওজন বাড়ার ঝুঁকি থাকে। তাই সব মিলিয়ে নিয়মিত আঙুরের রস খেতে হলে বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে খাওয়াই ভাল।

সোনালী/জেআর