ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ৯:০৮ অপরাহ্ন

নরওয়েতে মার্কিন সামরিক বিমান বিধ্বস্ত

  • আপডেট: Saturday, March 19, 2022 - 11:06 am

অনলাইন ডেস্ক: নরওয়েতে পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর প্রশিক্ষণ চলাকালে বিধ্বস্ত হয়েছে মার্কিন সেনাবাহিনীর একটি যুদ্ধবিমান। এ ঘটনায় আরোহীদের কোনো খোঁজ এখনও পাওয়া যায়নি। খবর রয়টার্সের।

স্থানীয় সময় শুক্রবার নরওয়ের জয়েন্ট রেসকিউ কোঅর্ডিনেশন সেন্টার (জেআরসিসি) একটি বিবৃতি দিয়ে মার্কিন সামরিক বিমান বিধ্বস্তের কথা জানিয়েছে।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের মধ্যেই নরওয়েতে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সামরিক মহড়া শুরুর দুই দিন পর দেশটিতে মার্কিন বিমান বিধ্বস্ত হলো।

জেআরসিসি জানিয়েছে, ভি-২২ অসপ্রে মডেলের এই বিমান যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর। ‘কোল্ড রেসপন্স’ নামে ন্যাটোর মহড়া চলাকালীন বিমানটি নিখোঁজ হয়।

প্রশিক্ষণের অংশ হিসেবে বিমানটি চারজন আরোহী নিয়ে উড্ডয়ন করেছিল। তবে বিরূপ আবহাওয়ায় যোগাযোগ বিচ্ছিন্ন হওয়া নরওয়ের উত্তরাঞ্চলে বিধ্বস্ত হয়।

জেআরসিসির এক মুখপাত্র রয়টার্সকে বলেছেন, ‘বিমানটি মাটিতে আছড়ে পড়েছে। তবে বিমানটিতে থাকা চার আরোহীর অবস্থান সম্পর্কে কিছু জানা যায়নি।’

একটি উদ্ধারকারী হেলিকপ্টার ও নরওয়ের সামরিক বাহিনীর একটি বিমান তল্লাশি অভিযান চালিয়ে বিধ্বস্ত হওয়া বিমানের ধ্বংসাবশেষ পায় বলে জানান তিনি।

তিনি আরও জানান, ‘জরুরি সতর্কবার্তা পাওয়ার পর আমরা বিমানটি খুঁজে পাই। বিরূপ আবহাওয়ার কারণে আকাশপথে দুর্ঘটনাস্থলে নামতে পারিনি। স্থলপথে পুলিশ ও উদ্ধারকর্মীরা যাচ্ছেন।’

সোনালী/জেআর