ঢাকা | ফেব্রুয়ারী ২৮, ২০২৪ - ১১:২০ পূর্বাহ্ন

রাজশাহীতে নানা আয়োজনে জাতির পিতার জন্মদিন উদযাপন

  • আপডেট: Thursday, March 17, 2022 - 11:09 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২২ উদযাপন করা হয়েছে। বৃহস্পতিবার দিনের শুরুতেই বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। তারপর অনুষ্ঠিত হয়েছে আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠান। সেসব অনুষ্ঠানে বক্তারা জাতির পিতার কৃতিত্ব গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেছেন।

আ.লীগ
দিবসটি উপলক্ষে সকালে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ের পাশে স্বাধীনতা চত্বরে জাতির পিতা ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর দোয়া করা হয়। পরে অসহায় নারীদের মাঝে সেলাই মেশিন ও প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ করা হয়। এরপর চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। বিকালে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এসব কর্মসূচিতে সভাপতিত্ব করেন নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল। সাধারণ সম্পাদক ডাবলু সরকারের পরিচালনায় উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি শাহীন আক্তার রেণী, সহ-সভাপতি মীর ইকবাল, সাংগঠনিক সম্পাদক মীর ইশতিয়াক আহমেদ লিমন প্রমুখ।

এদিকে সকালে জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা নগরীর রানীবাজারের দলীয় কার্যালয়ের সামনে থেকে একটি শোভাযাত্রা বের করেন। সেটি রাজশাহী কলেজে গিয়ে শেষ। এরপর সেখানে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অনিল কুমার সরকার। সাধারণ সম্পাদক আবদুল ওয়াদুদ দারা অনুষ্ঠান পরিচালনা করেন। পরে শিশুদের মাঝে খাবার বিতরণ করা হয়।

জেলা প্রশাসন
সকালে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসনের উদ্যোগে ‘বঙ্গবন্ধুর জন্মদিনের অঙ্গীকার, সকল শিশুর সমান অধিকার’ শীর্ষক একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় রাজশাহী বিশ^বিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ারের অধ্যাপক সনৎ কুমার সাহা প্রধান আলোচক হিসেবে বক্তৃতা করেন। প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ। বিশেষ অতিথি ছিলেন পুলিশের রাজশাহী রেঞ্জের উপমহাপরিদর্শক আবদুল বাতেন, নগর পুলিশের কমিশনার আবু কালাম সিদ্দিক, জেলার পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, বিশিষ্ট সমাজসেবী শাহীন আক্তার রেনী ও বীর মুক্তিযোদ্ধা ডা. আবদুল মান্নান। সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আবদুল জলিল। সেখানে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটা হয়। সভা শেষে বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়। এর আগে অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।

রাসিক
রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) উদ্যোগে সকাল ৮টায় নগরীর সিঅ্যান্ডবি মোড়ে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করা হয়। প্রথমে মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পক্ষে এবং পরে রাসিকের কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারীরা পুস্পস্তবক অর্পণ করেন। এরপর দোয়া করা হয়। এ সময় রাসিকের প্যানেল মেয়র-১ সরিফুল ইসলাম বাবু, প্যানেল মেয়র-২ রজব আলী, প্যানেল মেয়র-৩ তাহেরা খাতুন মিলি, প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিনসহ সকল কাউন্সিলর, নারী কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

রাবি
নানা আয়োজন অনুষ্ঠানের মধ্য দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উদ্যাপন করা হয়। এ দিন সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার। এরপর সাবাস বাংলাদেশ চত্বর থেকে শোভাযাত্রা বের করা হয়। এ ছাড়া দিবসটিতে রাবির শেখ রাসেল মডেল স্কুলে শিশু সমাবেশ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে শহীদ বুদ্ধিজীবী চত্বরে ‘মুজিববর্ষ গ্রন্থ উৎসব-২০২২’ উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার।

এরপর শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সেখানে মুখ্য আলোচক ছিলেন ইতিহাস বিভাগের প্রফেসর মো. আবুল কাশেম। উপ-উপাচার্য প্রফেসর প্রফেসর চৌধুরী মো. জাকারিয়ার সভাপতিত্বে এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন উপাচার্য গোলাম সাব্বির সাত্তার। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম। রাবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর দুলাল চন্দ্র বিশ্বাস বক্তব্য রাখেন।

রুয়েট
রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও (রুয়েট) পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম দিবস এবং জাতীয় শিশু দিবস। এ উপলক্ষে সকালে উপাচার্য প্রফেসর ড. রফিকুল ইসলাম সেখের নেতৃত্বে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। পরে বঙ্গবন্ধু চত্বর সংলগ্ন স্থানে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য। এরপর শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার উদ্বোধন করা হয়।

পরে কেক কাটা হয়। এরপর অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ড. রফিকুল ইসলাম সেখ। বিশেষ অতিথি ছিলেন তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম মন্ডল, ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার প্রফেসর ড. সেলিম হোসেন, পরিকল্পনা ও উন্নয়ন পরিচালক অধ্যাপক ড. মিয়া মো. জগলুল সাদত। ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রবিউল আওয়াল সভাপতিত্ব করেন।

রামেবি
রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (রামেবি) জাতির পিতার জন্মবার্ষিকী ও জাতীয় শিশুদিবস উদযাপন করা হয়োছে। এ উপলক্ষে সকালে রামেবির অস্থায়ী কার্যালয়ে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন রামেবির উপাচার্য অধ্যাপক ডা. এ.জেড.এম মোস্তাক হোসেন। এ ছাড়াও বক্তব্য দেন, রামেবির কোষাধ্যক্ষ প্রফেসর ড. রুস্তম আলী আহমেদ, রেজিস্ট্রার অধ্যাপক ডা. আনোয়ারুল কাদের প্রমুখ। সভা শেষে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিহতা অনুষ্ঠিত হয় এবং এরপর বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

রাকাব
দিবসটি উপলক্ষে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) পক্ষ থেকে রাকাব প্রধান কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করা হয়। শ্রদ্ধা নিবেদনের পর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ এবং কেক কাটা হয়। পরে দোয়া করা হয়। এসব কর্মসূচিতে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মান্নান, মহাব্যবস্থাপক (প্রশাসন) জয়নাল আবেদীন, মহাব্যবস্থাপক (নিরীক্ষা, হিসাব ও আদায়) মাকসুদা নাসরীন; রাজশাহী বিভাগের মহাব্যবস্থাপক কামিল বুরহান ফিরদৌসসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ওয়ার্কার্স পার্টি আইনজীবী পরিষদ
রাজশাহীতে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি আইনজীবী পরিষদের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার দুপুরে নগরীর বড়কুঠি পদ্মারপাড়ে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে জাতির পিতার প্রতিকৃতিতে প্রথমেই শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর জাতির পিতার জন্মদিনের কেক কাটা হয়। পরে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। ওয়ার্কার্স পার্টি আইনজীবী পরিষদের আহ্বায়ক আইনজীবী সুশান্ত সরকার এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন।

সদস্য সচিব আইনজীবী এন্তাজুল হক বাবুর সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন- জ্যেষ্ঠ আইনজীবী ইব্রাহিম হোসেন, আইনজীবী বজলে তৌহিদ আল হাসান বাবলা, আইনজীবী আরাফাত কবির সুমু, আইনজীবী মোহাম্মদ আলী, আইনজীবী নজমুল ইসলাম, আইনজীবী শফিকুল ইসলাম রেন্টু, আইনজীবী নাজমুল হক মিন্টু, আইনজীবী রোস্তম আলী প্রমুখ।

পশ্চিমাঞ্চল রেলওয়ে
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে রাজশাহীতে ট্রেনের শিশু যাত্রীদের চকলটে উপহার দিয়েছে রেল কর্তৃপক্ষ। বৃহস্পতিবার সকালে পশ্চিম রেলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বনলতা ও সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে শিশুদের হাতে চকলেট তুলে দেন। পরে দিবসটি উপলক্ষে পশ্চিম রেলের উদ্যোগে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, কেক কাটা, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।