ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ১১:২৬ অপরাহ্ন

বিশ দিনে বুঝতে পেরেছি আমাদের বন্ধু কারা: জেলেনস্কি

  • আপডেট: Wednesday, March 16, 2022 - 11:12 am

অনলাইন ডেস্ক: ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা দেয়ার পর থেকে বিভিন্ন শহরে হামলা করছে রুশ সেনারা। তাদের হামলার ভয়াবহতা উল্লেখ করে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, গত ২০ দিনে যুদ্ধের মধ্যে আমরা বুঝতে পারছি সত্যিকার বন্ধু কারা।

মঙ্গলবার কানাডার পার্লামেন্টে ভার্চ্যুয়ালি দেয়া বক্তব্যে আইনপ্রণেতাদের উদ্দেশে জেলেনস্কি এ কথা বলেন। এসময় চরম মুহূর্তে সাহায্য করার জন্য কানাডাকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

যুদ্ধ শুরু থেকেই রাশিয়ার বিমান হামলা ঠেকাতে নো-ফ্লাই জোন বা বিমান উড্ডয়ন নিষিদ্ধ অঞ্চল ঘোষণার জন্য পশ্চিমা দেশগুলোর প্রতি দাবি জানিয়ে আসছেন জেলেনস্কি। তবে তার সেই আহ্বানে সাড়া দিচ্ছে না পশ্চিমা দেশগুলোর নেতারা। তারা বলছেন, এটা করা মানে রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘাতে জড়ানো।

সেই বিষয়ে কানাডার আইনপ্রণেতাদের কাছে তুলে ধরেন জেলেনস্কি। তাদের উদ্দেশে তিনি বলেন, কানাডা যদি ইউক্রেনের পরিস্থিতিতে পড়ত, তাহলে তারা কী করতেন।

জেলেনস্কি আরও বলেন, কল্পনা করুন তো, অন্য বন্ধুপ্রতিম রাষ্ট্রের প্রতি আহ্বান জানানো এবং তাদের বলা- অনুগ্রহ করে আকাশটা বন্ধ করে দিন, বিমান চলাচল আটকে দিন, বোমাবর্ষণ থামান। এর জবাবে তারা পরিস্থিতি নিয়ে তাদের গভীর উদ্বেগ প্রকাশ করছেন। আমরা আমাদের সঙ্গীদের সঙ্গে কথা বলছি আর তারা বলছে, অনুগ্রহ করে আরেকটু ধৈর্য ধরো। সূত্র : বিবিসি

সোনালী/জেআর