ঢাকা | অক্টোবর ১৮, ২০২৪ - ১১:১৬ পূর্বাহ্ন

রাজশাহীতে সামাজিক সম্প্রীতি দিবস পালন

  • আপডেট: Monday, March 14, 2022 - 8:57 pm

স্টাফ রিপোর্টার: ‘এক সাথে যদি থাকা যায় এর চেয়ে আনন্দ আর নাই’- শ্লোগানে রাজশাহীতে সামাজিক সম্প্রীতি দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে সোমবার সকালে রাজশাহীর পবা উপজেলার দামকুড়াহাট মাঠে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। মেনোনাইট সেন্ট্রাল কমিটির (এমসিসি) সহযোগিতায় মহালে আদিবাসী সামাজিক উন্নয়ন সংস্থা (মাসাউস) এ আয়োজন করে।

এ অনুষ্ঠানে যাঁরা অতিথি হয়ে এসেছিলেন তারা এনেছিলেন নানা রকমের পিঠা, পায়েসসহ নানা খাবার। সামাজিক সম্প্রীতির উদাহরণ হিসেবে অনুষ্ঠানে সবাই খাবারগুলো একসাথে খান। পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এমসিসি’ কো-অর্ডিনেটর বিলন রুগা। সভাপতিত্ব করেন মাসাউসের নির্বাহী পরিচালক মেরিনা হাঁসদা।

তিনি বলেন, আগে মানুষে মানুষের সম্পর্কটা গাঢ় ছিলো। সামাজিক শৃঙ্খল এবং সামাজিক বন্ধন সুদৃঢ় ছিল। আচার অনুষ্ঠান এমনকি পিঠা পায়েসও এক সাথে মিলেমিশে উৎসব করে বছরে অন্তত একবার হলেও গ্রামের মানুষেরা খেতেন। কিন্তু এখন সেগুলো আর দেখা যাচ্ছে না। মানুষ এখন আত্মকেন্দ্রিক হয়ে পড়েছে। এই অবস্থা থেকে বেরিয়ে আসার আহবান জানান তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী কোর্ট মহাবিদ্যালয়ের শিক্ষক আবু ইউসুফ, রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষক আহম্মদ ইবনে আজাদ, সিস্টার সেলিন রাঁড়ই ও উন্নয়ন কর্মী ইসমত আরা নয়ন। অনুষ্ঠান সঞ্চালনা করেন মাসাউসের প্রকল্প সমন্বয়কারী তরিকুল ইসলাম।