ঢাকা | মে ১৭, ২০২৪ - ৯:৪৯ পূর্বাহ্ন

পানি ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে ওয়ার্কার্স পার্টির গণমিছিল

  • আপডেট: Monday, March 14, 2022 - 9:44 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে ওয়াসার পানির দাম তিনগুণ বৃদ্ধি ও সারা দেশে তেল, গ্যাস, বিদ্যুৎসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে গণমিছিল ও বিক্ষোভ সমাবেশ করেছে বোয়ালিয়া পূর্ব ও পশ্চিম থানা ওয়ার্কার্স পার্টি।

সোমবার বিকালে নগরীর সাগরপাড়া মোড় থেকে গণমিছিলটি বের করা হয়। এতে বোয়ালিয়া থানা ওয়ার্কার্স পার্টি ছাড়াও স্থানীয় যুবমৈত্রী, ছাত্রমৈত্রী, নারী মুক্তি সংসদ ও জাতীয় শ্রমিক ফেডারেশনের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা অংশ নেন। প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে গণমিছিলটি রাণীবাজারে গিয়ে শেষ হয়। পরে সেখানে একটি সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন মহানগর ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু। তিনি বলেন, পানির দাম বৃদ্ধির ঘোষণার পর থেকেই ওয়ার্কার্স পার্টি বিভিন্ন কর্মসূচির মাধ্যমে এর প্রতিবাদ জানিয়ে আসছে। ৩০টি ওয়ার্ডের বিভিন্ন পাড়া-মহল্লায় সাধারণ মানুষকে ঐক্যবদ্ধ করার কাজ চলমান আছে। এখন সাংগঠনিক থানা কমিটিরগুলোর উদ্যোগে গণমিছিল ও সমাবেশ করা হচ্ছে। ওয়াসা যদি তাদের সিদ্ধান্ত প্রত্যাহার না করে তবে শীঘ্রই ওয়াসা ভবন ঘেরাও করে তাদের এমডি ও কর্মকর্তা-কর্মচারীদের অবরুদ্ধ করে দেওয়া হবে।

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ব্যাপক সমালোচনা করে সাবেক এ ছাত্রনেতা বলেন, করোনার দুঃসময় কাটিয়ে সাধারণ মানুষ এখন স্বাভাবিক অবস্থায় ফিরে যাওয়ার চেষ্টা করছে। এমন সময় অন্য দেশের যুদ্ধের অজুহাত দেখিয়ে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের অস্বাভাবিক ঊর্ধ্বগতি মেনে নেওয়া যায় না। যুদ্ধের জন্য নয় বরং সরকারের মধ্যে ঘাপটি মেরে থাকা কিছু ব্যক্তি ও অসাধু শ্রেণির ব্যবসায়ীদের হীন কর্মকাণ্ডের জন্য দ্রব্যমূল্যের এই ঊর্ধ্বগতি। সরকারকে বিষয়গুলো দায়িত্বের সাথে দেখা প্রয়োজন। দেবু আরও বলেন, পানি, তেল, গ্যাস, বিদ্যুৎসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে মানুষ যখন সরকারের পক্ষ থেকে দায়িত্বশীল বক্তব্য প্রত্যাশা করে, ঠিক তখন সরকারের কিছু মন্ত্রী মহোদয়রা অদায়িত্বশীলতার পরিচয় দেন। বাণিজ্য মন্ত্রীর এ নিয়ে বক্তব্য দেওয়ার কথা থাকলেও তিনি কথা বলতে হয়তো লজ্জা পান। এ নিয়ে কথা বলেন তথ্যমন্ত্রী। তার কথা নিয়ে রীতিমতো সামাজিক মাধ্যমে ট্রল করা হয়। ওয়ার্কার্স পার্টি বর্তমান সরকারের কাছে এসব হাস্যকর পরিস্থিতি প্রত্যাশা করে না।

দ্রুত নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার দাবি করে দেবাশিষ প্রামানিক দেবু বলেন, আমরা দীর্ঘ ঐক্যবদ্ধ সংগ্রামের মধ্য দিয়ে বিএনপি-জামায়াতের দুঃশাসন থেকে মুক্তি পেতে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে ক্ষমতায় এনেছি। এর পেছনে গণমানুষের স্বার্থের পক্ষে অনেক লক্ষ্য ও উদ্দেশ্য ছিল, আজ যা উপেক্ষিত। প্রধানমন্ত্রী আমলাদের ওপর ভরসা না করে সরাসরি হস্তক্ষেপ করে বর্তমান পরিস্থিতি মোকাবিলায় উদ্যোগ গ্রহণ করবেন বলে আমরা আশা করি।

ঘন্টাব্যাপি চলা সমাবেশে সভাপতিত্ব করেন মহানগর সম্পাদকমণ্ডলীর সদস্য ও বোয়ালিয়া পশ্চিম থানা ওয়ার্কার্স পার্টির সভাপতি নাজমুল করিম অপু। বক্তব্য দেন, মহানগর সম্পাদকমণ্ডলীর সদস্য অ্যাড. এন্তাজুল হক বাবু, আব্দুল মতিন, মনিরুদ্দীন পান্না, মনিরুজ্জামান মনির, কাশিয়াডাঙ্গা থানার সভাপতি শামীম ইমতিয়াজ। সমাবেশ সঞ্চালনা করেন বোয়ালিয়া পূর্ব থানা ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সীতানাথ বণিক।