ঢাকা | জুলাই ১৭, ২০২৪ - ২:৫৪ পূর্বাহ্ন

৫ রাজ্যে নির্বাচনে হেরেও সোনিয়ায় আস্থা কংগ্রেসের

  • আপডেট: Monday, March 14, 2022 - 11:32 am

অনলাইন ডেস্ক: সদ্য শেষ হয়েছে ভারতের উত্তরপ্রদেশ, পঞ্জাব, উত্তরাখণ্ড, মণিপুর ও গোয়ার বিধানসভা নির্বাচন। এতে শোচনীয় অবস্থায় দেখা গেছে ভারতের অন্যতম রাজনৈতিক দল কংগ্রেসকে। এ নিয়ে রোববার বিকেলে প্রায় পাঁচ ঘণ্টার বৈঠকে বসে কংগ্রেস ওয়ার্কিং কমিটি। বৈঠক শুরুর আগে জল্পনা ছড়িয়েছিল, এ বার হারের দায় নিয়ে হয়তো সভানেত্রীর পদ থেকে সরে দাঁড়াতে পারেন সোনিয়া গান্ধি।

রাহুল বা প্রিয়ঙ্কা নয়, কংগ্রেস সভাপতি হতে পারেন মুকুল ওয়াসনিক, এমনও শোনা যাচ্ছিল। তবে ম্যারাথন বৈঠকের পর কংগ্রেস নেতৃত্ব জানালেন, সোনিয়াতেই আস্থা অটুট। পাঁচ রাজ্যের ভোট-ফলাফল অবশ্যই তাদের ভাবাচ্ছে। কিন্তু তার জন্য নেতৃত্বে কোনও অদল-বদলের কারণ দেখছেন না।

আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে সোনিয়াকেই সামনে থেকে নেতৃত্ব দেওয়ার অনুরোধ করেন অধিকাংশ নেতা। একটি বিবৃতিতে কংগ্রেস জানায়, রাজনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। সাংগঠনিক স্তরেও পরিবর্তন কার্যকর হবে। তবে সে সবই হবে সোনিয়ার নেতৃত্বে।

বৈঠকের পর কংগ্রেস মুখপাত্র রণদীপ সূরজেওয়ালা বলেন, ‘বৈঠকে অনেক বিষয়ে খোলাখুলি আলোচনা হয়েছে। সদস্যরা সর্বসম্মতভাবে স্থির করেছেন সোনিয়ার নেতৃত্বে তাদের ভরসা আছে। দলের সাংগঠনিক নির্বাচন না হওয়া পর্যন্ত তারই সভানেত্রী থাকা উচিত।’

যদিও ভারতীয় বিভিন্ন গণমাধ্যমে বলা হয়, ওয়ার্কিং কমিটির বৈঠকে সনিয়া জানান, দল যদি মনে করে তবে তারা তিনজনই (সোনিয়া, রাহুল ও প্রিয়ঙ্কা) নেতৃত্ব থেকে পদত্যাগ করতে প্রস্তুত। কিন্তু সোনিয়ার এই প্রস্তাব সবিনয়ে সরিয়ে তাকেই নেতৃত্বদানের অনুরোধ করেন কংগ্রেস নেতারা।

সোনালী/জেআর