ঢাকা | জুলাই ২৩, ২০২৪ - ২:০৬ পূর্বাহ্ন

সয়াবিন ও পাম তেলে ভ্যাট পুরোপুরি প্রত্যাহার

  • আপডেট: Monday, March 14, 2022 - 7:37 pm

 

অনলাইন ডেস্ক: দাম ও সরবরাহ সংকটে বাজার অস্থির করে রাখা সয়াবিন ও পাম তেলে ভ্যাট পুরোপুরি প্রত্যাহার করা হয়েছে। নিত্যপণ্যটির ওপর ব্যবসায়ী ও উৎপাদন পর্যায়ে সমুদয় ভ্যাট প্রত্যাহার করে এসআরও জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড—এনবিআর।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিম স্বাক্ষরিত ওই এসআরওতে আগামী ৩০ জুন পর্যন্ত ভ্যাট প্রত্যাহার বলবৎ থাকবে বলে জানানো হয়েছে।

এর আগে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে দ্রব্যমূল্যের ঊর্ধগতি থামাতে কোন পণ্যে কত ভ্যাট প্রত্যাহার করা হবে তা জানার জন্য এনবিআরের এসআরও জারি হওয়া পর্যন্ত অপেক্ষার কথা জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

সয়াবিন ও পাম তেলের উৎপাদন এবং ব্যবসায়ী পর্যায়ে যথাক্রমে ১৫ শতাংশ ও ৫ শতাংশ হারে ভ্যাট ছিল। প্রজ্ঞাপনে বলা হয়, চলতি বছরের ৩০ জুন পর্যন্ত ওই ভ্যাট দিতে হবে না। যদিও অপরিশোধিত ভোজ্যতেলের আমদানি পর্যায়ে বিদ্যমান ১৫ শতাংশ ভ্যাট অপরিবর্তিত থাকছে।

বেশ কিছুদিন ধরে দেশে রান্নার অন্যতম অনুসঙ্গ সয়াবিন তেল নিয়ে অনেকটা অরাজক পরিস্থিতি চলছে। উৎপাদনকারী প্রতিষ্ঠান থেকে তেল দেয়া কমিয়ে দেয়ার অভিযোগ ছিল পরিবেশকদের। সরকারের বেঁধে দেয়া দামের চেয়ে বেশি টাকা দিয়ে গ্রাহককে সয়াবিন তেল কিনতে হয়েছে। তেলের জন্য টিসিবির লাইনে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে খালি হাতে ফেরার ঘটনাও ঘটেছে প্রতিনিয়ত।

এমন অবস্থায় মিলে মিলে অভিযান শুরু করে ভোক্তা অধিকার অধিদপ্তর । তেল মজুত রাখার অভিযোগে এসব অভিযানে অনেককে জরিমানাও গুনতে হয়েছে।

এক পর্যায়ে তেলসহ নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে করণীয় ঠিক করতে রবিবার বৈঠক করেন সরকারের পাঁচ গুরুত্বপূর্ণ মন্ত্রী। সেখানে মজুত রোধে টাক্সফোর্স গঠনসহ তদারকি বাড়ানোর সিদ্ধান্ত। পাশাপাশি টিসিবির কার‌্যক্রম গ্রাম পর‌্যায়ে নিয়ে যাওয়া, ওএমএস কার‌্যক্রম বাড়ানোর সিদ্ধান্ত হয়।

এদিকে সোমবার বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানান, ভোজ্যতেলের উৎপাদন, আমদানি ও ভোক্তা—এ তিন পর্যায়ে ভ্যাট কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমানে ভোজ্যতেলের আমদানি পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট রয়েছে, এটি ১০ শতাংশ কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করা হতে পারে বলে জানিয়েছিলেন বাণিজ্যমন্ত্রী। এরআগে অর্থমন্ত্রীও এমন ইঙ্গিত দিয়েছিলেন।

অবশ্য এনবিআরের ৩০ জুন পর‌্যন্ত ভোজ্যতেলের ওপর পুরোপুরি ভ্যাট প্রত্যাহার করে এসআরও বা আদেশ জারি করেছে।

এর আগে গত বৃহস্পতিবার ভোজ্যতেল, চিনি ও ছোলার ওপর থেকে ভ্যাট প্রত্যাহারের ঘোষণা দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের পর ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের ওই ঘোষণার পর এনবিআর এখন এসআরও বা আদেশ জারি করে সেই সিদ্ধান্ত কার্যকর করল। তবে চিনি, ছোলার বিষয়ে এনবিআরের আদেশে কিছু বলা হয়নি।