ঢাকা | মে ৩০, ২০২৪ - ১২:৩৭ অপরাহ্ন

সরকার দেশে দুইশটি সাইলো নির্মাণ করতে যাচ্ছে: খাদ্যমন্ত্রী

  • আপডেট: Monday, March 14, 2022 - 8:34 pm

রাণীনগর ও আত্রাই (নওগাঁ) প্রতিনিধি: খাদ্যমন্ত্রী মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার বলেছেন, সরকার সারাদেশে ২০০টি আধুনিক প্যাডি সাইলো নির্মাণ করতে যাচ্ছে। বর্ষা মৌসুমে কৃষকদের কাঁচাধান নিয়ে দূর্ভোগের কথা ভেবে আধুনিক প্যাডি সাইলো নির্মাণ করতে যাচ্ছে।

তিনি বলেন, প্রতিটি প্যাডি সাইলো ৫হাজার মেট্রিকটন ধারণ ক্ষমতা সম্পন্ন হবে। সাইলোর আওতাধীন কৃষকরা কাঁচাধান সাইলোতে দিয়ে ১৪ শতাংশ আদ্রতা সম্পন্ন ধান পাবে এবং সরকার ওই ধান কিনতে কৃষকদের ন্যায্যমূল্য নিশ্চিত করবে। এতে কৃষকরা লাভবান হবেন। সোমবার নওগাঁর রাণীনগর উপজেলা পরিষদ অডিটোরিয়াম হলরুমে কৃষকদের মাঝে পারিবারিক সাইলো বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তিনি করোনা ভাইরাসের ক্রান্তিলগ্ন সময়ের কথা তুলে ধরে বলেন, ওই সময় খাবার না পেয়ে প্রাই দুই লক্ষ মানুষ মারা যাবে এমনটি প্রচার করেছিল একটি দল। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই চ্যালেঞ্জ মোকবেলা করতে সক্ষম হয়েছেন। সারাদেশে কোথাও না খেয়ে একজন মানুষও মারা যায়নি। হোটেল কর্মচারী থেকে শুরু করে প্রতিটি মানুষ করোনাকালীন খাদ্য পেয়েছে।

রাণীনগর উপজেলা প্রসাশন ও খাদ্য বিভাগের আয়োজনে উৎপাদিত ফসল ও বীজ সংরক্ষনের জন্য চার হাজার কৃষকদের মাঝে পারিবারিক সাইলো বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সুশান্ত কুমার মাহাতো। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, স্থানীয় এমপি আনোয়ার হোসেন হেলাল, রাজশাহী বিভাগীয় আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা জি.এম.ফারুক হোসেন পাটওয়ারী এবং রাণীনগর উপজেলা পরিষদ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুর রউফ দুলু। এরপর খাদ্যমন্ত্রী আত্রাইয়ে কৃষকদের মাঝে পারিবারিক সাইলো বিতরণ অনুষ্ঠানে যোগ দেন।