ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ৭:২৩ অপরাহ্ন

ভুয়া খবর ঠেকাতে ফেসবুকে নতুন ফিচার

  • আপডেট: Monday, March 14, 2022 - 11:19 am

অনলাইন ডেস্ক: ভুয়া খবর ছড়ানো ঠেকাতে নতুন উদ্যোগ নিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। এ লক্ষ্যে বেশ কয়েকটি নতুন টুল চালু করেছে মেটার মালিকানাধীন কোম্পানিটি। নতুন ফিচার ভুয়া তথ্য শনাক্তে সহায়তা করবে শুধু তাই নয়; ফেসবুক গ্রুপের অ্যাডমিনদের কাজের চাপও কমিয়ে দেবে।

এতে করে গ্রুপের কর্মযজ্ঞ আরও ভালোভাবে সম্পাদন করতে পারবেন অ্যাডমিনরা। ফেসবুকের চালু নতুন টুলের অন্যতম হচ্ছে ‘অ্যাডমিন অ্যাসিস্ট’। টুলটি গ্রুপ অ্যাডমিনদের ভুয়া তথ্যসংবলিত পোস্ট বাতিল করতে স্বয়ংক্রিয়ভাবে সহায়তা করবে।

এ ছাড়া ‘মিউট’ টুলের সাসপেন্ড তথা বাতিল নামে নামকরণের মাধ্যমে আরও উন্নত করা হয়েছে।

এ ফিচারের মাধ্যমে গ্রুপের অ্যাডমিন ও মডারেটররা সংশ্নিষ্ট সদস্যকে সাময়িকভাবে গ্রুপ পোস্ট, প্রতিক্রিয়া, মন্তব্য এবং চ্যাটে অংশগ্রহণের সুযোগ থেকে বাদ রাখতে পারবেন। কোনো ফেসবুক ব্যবহারকারীর ভুয়া সংবাদ শেয়ারের নজির আছে কিনা, তা স্বয়ংক্রিয়ভাবে যাচাই করবে নতুন টুলটি। এতে করে ওই সদস্য চাইলেও গ্রুপে যুক্ত হতে পারবেন না।

গ্রুপে যোগদানের অনুরোধ স্বয়ংক্রিয়ভাবে বাতিল করবে ফেসবুক টুল। এ ছাড়া ডেস্কটপ সংস্করণের জন্য ‘অ্যাডমিন হোম’ ডিজাইন টুলও হালনাগাদ করা হয়েছে।

মোবাইল ফোনের জন্য নতুন বিন্যাস যুক্ত হয়েছে। অ্যাডমিনদের জন্য ফেসবুক গ্রুপের বিজ্ঞাপনে স্বয়ংক্রিয়ভাবে কিআর কোড যুক্ত হয়েছে। এতে করে ব্যবহারকারীরা কিআর কোড স্ক্যান করে গ্রুপ সম্পর্কে সহজেই বিস্তারিত জানতে পারবেন।

সোনালী/জেআর