ঢাকা | ফেব্রুয়ারী ২২, ২০২৪ - ১:২৬ অপরাহ্ন

বিনা টিকিটে ভ্রমণ বন্ধে অভিযান জোরদার ট্রেনে

  • আপডেট: Monday, March 14, 2022 - 7:50 pm

 

স্টাফ রিপোর্টার: পশ্চিমাঞ্চল রেলওয়ের ট্রেনগুলোতে অভিযান জোরদার করা হয়েছে। বিনা টিকিটে ভ্রমণ বন্ধ করতে এ অভিযান চালানো হচ্ছে। ট্রেনে ধূমপান করলেও এখন নেওয়া হচ্ছে ব্যবস্থা। চোখে পড়লেই হকার এবং চাঁদা দাবি করা তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী ও বেদেদের দলকেও আটকানো হচ্ছে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) হিসেবে অসীম কুমার তালুকদার দায়িত্ব নেওয়ার পর তাঁর নির্দেশনায় এসব কার্যক্রম জোরদার করা হয়েছে। এ অভিযানে কখনো কখনো নিজেই অংশ নিচ্ছেন জিএম। এতে স্বস্তিতে ভ্রমণ করতে পারছেন যাত্রীরা।

জিএম জানিয়েছেন, পশ্চিমাঞ্চল রেলের সব এলাকায় এ ধরনের কার্যক্রম পরিচালনার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। সে অনুযায়ী কার্যক্রম শুরুও হয়েছে।

গত শনিবার দিবাগত রাত ১টায় রাজশাহী থেকে ছেড়ে যাওয়া ঢাকাগামী ‘ধূমকেতু এক্সপ্রেস’ ট্রেনে হঠাৎ করেই শুরু হয় চিরুনি অভিযান। অভিযানে নিজেই ছিলেন পশ্চিম রেলের জিএম অসীম কুমার তালুকদার। আন্তনগর এই ট্রেনে স্ট্যান্ডিং টিকিটও দেওয়ার নিয়ম নেই। অথচ জিএম দেখেন, অনেকেই ট্রেনে উঠেছেন বিনা টিকিটে। তিনি প্রথমে বিনা টিকিটের অনেক যাত্রীকেই ট্রেন থেকে নামিয়ে দেন। তারপরেও টিকিট ছাড়া ট্রেনে ওঠায় ৭০ জনের কাছ থেকে জরিমানাসহ ভাড়া বাবদ ৩২ হাজার ৪০ টাকা আদায় করা হয়।

জিএম অসীম কুমার তালুকদার বলেন, ‘অভিযানের সময় দেখলাম, কারও কারও ঢাকায় যাওয়াটা জরুরি। কারও চাকরির পরীক্ষার ভাইভা আছে, কারও আত্মীয় মারা গেছেন, টিকিট পাননি। তাই টিকিট ছাড়াই উঠে গেছেন। নিয়ম অনুযায়ী জরিমানাসহ তাঁদের কাছ থেকে ভাড়া আদায় করা হয়েছে। আর যাঁরা অতি জরুরি ছাড়াও বিনা টিকিটে ভ্রমণ করছিলেন, তাঁদের ট্রেন থেকে নামিয়ে দেওয়া হয়েছে।’

অসীম কুমার তালুকদার আরও বলেন, ‘পশ্চিম রেলের সব জায়গায় এ ধরনের অভিযান জোরদার করতে বলেছি। গত শনিবারই পশ্চিম রেলজুড়ে প্রায় ২ লাখ ৩৮ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।’

গত শনিবার সকালে রাজশাহী রেলওয়ে স্টেশনে দাঁড়িয়ে বিনা টিকিটের যাত্রীদের টিকিট কেটে ট্রেনে ওঠানোর চেষ্টা করেন অসীম কুমার তালুকদার। স্টেশনে টিকিট কাটতে যাঁরা লম্বা লাইন কিংবা বিড়ম্বনার কথা বলেছেন, তাঁদের নিয়ে গিয়ে নিজেই টিকিট দিয়েছেন তিনি। গত ৩ মার্চ পার্বতীপুর স্টেশনে দিনভর যাত্রীদের টিকিট চেক করেন জিএম। তিনি ১০টি ট্রেনে অভিযান চালিয়ে ২৮৮ জন টিকিটবিহীন যাত্রীর কাছ থেকে ১ হাজার ৪২ হাজার টাকা জরিমানা আদায় করেন। এর আগে সেদিন ভোররাত সাড়ে ৩টায় ‘পঞ্চগড় এক্সপ্রেস’ ট্রেনে অভিযান চালান জিএম অসীম কুমার তালুকদার। এ অভিযানে ৭০ জন টিকিটবিহীন যাত্রীর কাছ থেকে ৩৪ হাজার ৪৪০ টাকা জরিমানা আদায় করা হয়।

জিএম অসীম কুমার তালুকদার বলেন, ট্রেনে যাত্রীদের স্বাচ্ছন্দ্যে ভ্রমণ নিশ্চিত করতে বন্ধ করা হচ্ছে হকারদের অবাধ বিচরণও। এ ছাড়া সম্প্রতি সরকারের সর্বোচ্চ তরফ থেকে নির্দেশনা এসেছে, ট্রেনে যাতে ধূমপান বন্ধ করা হয়। এ জন্য ট্রেনের যেকোনো স্থানে কাউকে ধূমপান করতে দেখা গেলে জরিমানা আদায় করা হচ্ছে।